প্রথমবারের মতো চট্টগ্রাম বন্দর থেকে জাহাজ যাবে মধ্যপ্রাচ্যে

প্রথমবারের মতো চট্টগ্রাম বন্দর থেকে জাহাজ যাবে মধ্যপ্রাচ্যে

ইউরোপের দেশগুলোর পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশগুলোও চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি জাহাজ পরিচালনায় আগ্রহী হয়ে ওঠছে। এবার চট্টগ্রাম বন্দর থেকে পণ্য নিয়ে সরাসরি জাহাজ চলে যাবে মধ্যপ্রাচ্যের জেবল আলী এবং আবুধাবি বন্দরে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসেই প্রথমবারের মতো নতুন এ রুটে জাহাজ চলাচল শুরু হবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এর ফলে মধ্যপ্রাচ্যে পণ্য পৌঁছতে সময় লাগবে মাত্র ১৪ দিন।

চট্টগ্রাম বন্দর থেকে বর্তমানে ইতালি, ইংল্যান্ড, রোটারডেম, ডেনমার্ক, পর্তুগালের বন্দরে সরাসরি কন্টেনার জাহাজ চলাচল করছে। এসব রুটে সরাসরি পণ্যবাহী জাহাজ চালুর সুফল পাচ্ছেন আমদানি-রপ্তানিকারকরা। সমুদ্রপথে পণ্য পরিবহনের এ সুযোগ বিশ্বজুড়ে নতুন বাজার সৃষ্টি করবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। 

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, গত বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হয়েছিল দেশের সমুদ্র বাণিজ্যের ইতিহাসে সরাসরি ইউরোপ রুটে প্রথম যাত্রা। চট্টগ্রাম বন্দর থেকে ৯৫০ একক কন্টেইনার পণ্য নিয়ে সরাসরি ইতালির উদ্দেশে রওনা দেয় ‘এমভি সোঙ্গা-চিতা’ জাহাজ। দু’সপ্তাহের মধ্যে জাহাজটি ইতালির রেভেনা বন্দরে পৌঁছায়। এরপর গতবছরের ১৯ মে চট্টগ্রাম বন্দর থেকে ইংল্যান্ডের লিভারপুল ও নেদারল্যান্ডের রটারডাম বন্দরে পণ্য পরিবহনে সরাসরি কনটেইনার জাহাজ সার্ভিস চালু হয়। লন্ডনভিত্তিক ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান ‘অলসীস গ্লোবাল লজিস্টিকস’ এ সেবা চালু করে। এর মাধ্যমে ২২ দিনের মধ্যে রপ্তানি পণ্য পৌঁছানো সম্ভব হয়েছে। ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশ স্লোভেনিয়া রুটেও সরাসরি শুরু হয় জাহাজ চলাচল।

জানা গেছে, চট্টগ্রামের বিভিন্ন কারখানায় বানানো পণ্য চীন, পর্তুগাল, স্লোভেনিয়া, ইতালি, সিঙ্গাপুর, শ্রীলঙ্কার কলম্বো, মালয়েশিয়া, স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ৪৬ শতাংশ পণ্য রপ্তানি হয়। তবে এরমধ্যে চট্টগ্রাম বন্দর থেকে ইতালি, চীন রুটে সরাসরি রপ্তানি পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। আগে ইউরোপের দেশগুলোতে পণ্য পাঠাতে হলে ইউরোপের বিভিন্ন বন্দর ঘুরে যাওয়ার কারণে পণ্য পৌঁছতে একমাসেরও বেশি সময় লাগতো। তবে ইতালি, চীন রুটে বর্তমানে ১৮ থেকে ২০ দিনে পণ্য পাঠানো সম্ভব হচ্ছে। এর কারণে রপ্তানিকারকরা যথাসময়ে পণ্য পাঠাতে পারছেন। বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যে সবজি এবং মৎস্যজাতীয় পণ্য রপ্তানি হয়। পাশাপাশি পোশাক খাতের বিভিন্ন কাঁচামালও আমদানি করা হয় মধ্যপ্রাচ্য থেকে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান বলেন, ইউরোপ রুটে সরাসরি জাহাজ চালুর সুফল পাচ্ছেন আমদানি-রপ্তানিকারকরা। এবার চট্টগ্রাম বন্দর থেকে প্রথমবারের মতো মধ্যপ্রাচ্য রুটে জাহাজ চলাচল শুরু হতে যাচ্ছে। এর ফলে আমাদের ব্যবসায়ীদের খরচ অনেকাংশে কমে যাবে। সবচেয়ে বড় কথা বায়াররা যথাসময়ে তাদের পণ্য হাতে পাবেন।

শিপিং এজেন্টস এসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ বলেন, প্রতিবেশি দেশ ভারতে আমাদের অনেক চাহিদা আছে। এই রুটটা আমাদের জন্য খুব ভালো হবে। এটি ব্যবসাবান্ধব একটি রুট হবে। আগে বিভিন্ন ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে মধ্যপ্রাচ্যে পণ্য পৌঁছাতে সময় লাগতো ৪০ দিন। সরাসরি রুটটি চালু হলে তা কমে আসবে ১৪ দিনে।

বিজিএমইএ চট্টগ্রামের প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম সিভয়েসকে বলেন, চট্টগ্রাম থেকে দিনে দিনে ইউরোপ-মধ্যপ্রাচ্যের বিভিন্ন রুটে সরাসরি জাহাজ চালু হচ্ছে। এটা আমাদের জন্য সুখবর। আগে বায়ারদের কাছে পণ্য পাঠাতে একমাসেরও বেশি সময় লাগতো। তবে এখন সরাসরি জাহাজ চালু হওয়ার কারণে সহজে ও দ্রুত সময়ের মধ্যে আমদানিকারকদের কাছে পণ্য পাঠানো সম্ভব হচ্ছে। মোট কথা সময় সংক্রান্ত জটিলতা এখন দূর হচ্ছে। এটা আমাদের ব্যবসায়ীদের জন্য সঠিকভাবে ব্যবসা পরিচালনারও একটি বড় সুযোগ। এ সুযোগকে কাজে লাগিয়ে পোশাক খাতকে আরও এগিয়ে নেওয়ার জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *