মিথ্যে তথ্য দিয়ে পদোন্নতি নেওয়ায় চসিক প্রকৌশলীকে `শাস্তিমূলক` বদলি

মিথ্যে তথ্য দিয়ে পদোন্নতি নেওয়ায় চসিক প্রকৌশলীকে `শাস্তিমূলক` বদলি

চট্টগ্রাম সিটিকরপোরেশনের বিদ্যুৎ বিভাগের নিবার্হী প্রকৌশলী রেজাউল বারী ভূঁইয়াকে শাস্তি মূলকভাবে দায়িত্ব থেকে অপসারণ করে বদলি করা হয়েছে। গতকাল সোমবার (২৪ এপ্রিল) এই সংক্রান্ত একটি অফিস আদেশ জারি হয়েছে। চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এ আদেশ জারি করেন। 

আদালতে মিথ্যা তথ্য দিয়ে পদোন্নতি নিয়ে অফিসের শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপে লিপ্ত থাকায় শাস্তি হিসেবে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় এ প্রকৌশলীকে।

একইদিন চসিক মেয়রের স্বাক্ষরিত আরেক অফিস আদেশে বিদ্যুৎ বিভাগের নিবার্হী প্রকৌশলীর অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয় বিদ্যুৎ উপ বিভাগের সহকারী প্রকৌশলী সালমা খাতুনকে। 

চসিক সূত্রে জানা যায়, ১৯৮৯ সালের ৪ এপ্রিল চট্টগ্রাম সিটিকরপোরেশনের বিদ্যুৎ বিভাগে উপ-সহকারী প্রকৌশলী হিসেবে যোগদান করেন রেজাউল বারী ভূঁইয়া। ২০০১ সালে উপ-সহকারী থেকে সবেতনে সহকারী প্রকৌশলী হিসেবে চলতি দায়িত্ব দেওয়া হয়। পরবর্তীতে ২০০৭ সালে সহকারী প্রকৌশলীর চলতি দায়িত্ব থেকে ফের উপ-সহকারী প্রকৌশলী পদে বদলি করা হয়। অর্থাৎ সেসময় তাকে চলতি দায়িত্ব থেকে সরিয়ে নেয় চসিক। এরপর ২০১০ সালের ২২ জুলাই পুনরায় চলতি দায়িত্ব দিয়ে সহকারী প্রকৌশলী হিসেবে গার্বেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে বিদ্যুৎ বিভাগে বদলি করা হয়। কিন্তু ২০১১ সালে উচ্চ আদালতে পদোন্নতির জন্য একটি রিট মামলা দায়ের করেন প্রকৌশলী রেজাউল বারী ভূঁইয়া। সেই রিটে তিনি ২০০১ থেকে ২০১১ সাল পর্যন্ত একটানা সহকারী প্রকৌশলীর চলতি দায়িত্ব পালন করে আসছেন বলে আদালতে মিথ্যা তথ্য উপস্থাপন করেন। তিনি আদালতে ২০০৭ থেকে ২০১০ পর্যন্ত সহকারী প্রকৌশলীর চলতি দায়িত্বে না থাকার সেই তথ্য গোপন করেন। পরবর্তীতে আদালতের নির্দেশে সহকারী প্রকৌশলী পদে স্থায়ী পদোন্নতি দেয় চসিক। ২০১৩ সালের ৪ এপ্রিল এক অফিস আদেশে তাকে স্থায়ীভাবে সহকারী প্রকৌশলী পদে পদোন্নতি দেওয়া হয়। আদালতে মিথ্যা তথ্য দিয়ে এবং জালিয়াতির আশ্রয় নিয়ে পদোন্নতি বাগিয়ে নেওয়ার অভিযোগে এবার শাস্তি হিসেবে দায়িত্ব থেকে সরিয়ে এ প্রকৌশলীকে সাগরিকা এ্যাসপল্ট ১,২ স্টোর ইয়ার্ড ও সাগরিকা স্টোর ইয়ার্ডের বৈদ্যুতিক কাজের দায়িত্বে বদলি করেছে খোদ চসিক মেয়র। 

নাম প্রকাশে অনিচ্ছুক চসিকের এক কর্মকর্তা বলেন, ‘নির্বাহী প্রকৌশলী রেজাউল বারী ভূঁইয়ার বিরুদ্ধে অভিযোগের পাহাড় জমেছে চসিকে। এসব অনিয়ম দুর্নীতির অভিযোগের তদন্ত চলমান রয়েছে। তিনি ছাত্রজীবনে ছাত্রশিবিরের নেতা ছিলেন বলেও অনেক অভিযোগ এসেছে। তবে চলতি বছরের জানুয়ারিতে তার বিরুদ্ধে ঠিকাদার প্রতিষ্ঠানের যোগসাজশে কাজ না করেও বিল দেওয়া এবং আদালতে ‘মিথ্যা তথ্য’প্রদান করে পদোন্নতি নেওয়ার অভিযোগ যায় মেয়রের কাছে। এরপরই গতকাল মেয়র তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেন।’


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *