মিরসরাই কৃষিজমিতে স্থাপনা গুঁড়িয়ে দিল পৌর মেয়র

চট্টগ্রামের মিরসরাইয়ের বারইয়ারহাট পৌরসভা এলাকায় অনুমোদন না নিয়ে তিন ফসলি কৃষিজমিতে স্থাপনা নির্মাণ করছিলেন। সংযুক্ত আরব আমিরাত প্রবাসী ও ব্যবসায়ী ফখরুল ইসলাম খান। যা খননযন্ত্র দিয়ে গুঁড়িয়ে দিয়েছে পৌর কর্তৃপক্ষ ।

গতকাল মঙ্গলবার সকাল ১১টায় আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে গণমাধ্যমকর্মীদের বিষয়টি জানিয়েছেন পৌর মেয়র রেজাউল করিম খোকন। আগেরদিন সোমবার বিকালে পৌরসভার জামালপুর গ্রামের ওই স্থাপনা ভেঙ্গে গুঁড়িয়ে দেওয়া হয়।

মেয়র জানান, চলতি বছর ৫ মার্চ স্থানীয় সরকার মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপনের মাধ্যমে তিন ফসলি কৃষিজমিতে সরকারি-বেসরকারি সব ধরনের স্থাপনা নির্মাণে অনুমোদন না দেওয়ার নির্দেশ দেয়। তারই প্রেক্ষিতে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের জামালপুর গ্রামে ফখরুল ইসলাম খান নামের একজন প্রবাসীর স্থাপনা উচ্ছেদ করা হয়।

এ সময় মেয়র আরো জানান, সংযুক্ত আরব আমিরাত প্রবাসী ফখরুল কোনো রকম অনুমোদন ছাড়া বহুতল ভবন নির্মাণের জন্য টিন ও আরসিসি পিলার দিয়ে বিশাল একটি জমি ঘেরাও করে এর মধ্যে ভবন নির্মাণের ব্লক এনে রেখেছিলেন। এ ছাড়া ওই জমির বেশ কিছু অংশ জোরপূর্বক তিনি দখল করেছেন বলেও ভুক্তভোগীরা আমাকে অভিযোগ দিয়েছেন। লিখিত

এ সময় উপস্থিত পৌরসভার নির্বাহী। কর্মকর্তা সমর কান্তি চাকমা কালের কণ্ঠকে জানান, স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর দ্বিতীয় তফসিলের ৩৬ (৩) ক্রমিকের আলোকে জনস্বার্থে তাৎক্ষণিকভাবে। অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়।

পৌরসভার নির্বাহী প্রকৌশলী সমর মজুমদার কালের কণ্ঠকে জানান, প্রবাসী ফখরুল ইসলাম খান ভবন নির্মাণ অনুমোদনের জন্যে পৌর কর্তৃপক্ষের কাছে আবেদনও করেননি। স্থানীয়দের অভিযোগ পাওয়ার পর আমি সরেজমিন পরিদর্শনে গিয়ে একাধিকবার তাদের স্থাপনা নির্মাণ না করতে নোটিশ প্রদান করি। তারা এটি অমান্য করে জোরপূর্বক স্থাপনা নির্মাণের চেষ্টা চালায়।

এ বিষয়ে বক্তব্য নিতে সংযুক্ত আরব আমিরাত প্রবাসী ও ব্যবসায়ী ফখরুল ইসলাম খানকে ফোন করলে সংযোগ স্থাপন করা সম্ভব হয়নি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *