বিশ্বজুড়ে করোনা/ মৃত্যু ১৭০০, শনাক্ত আরও পৌনে ৭ লাখের কাছাকাছি

সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৬৮৫ জন। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৬৮ হাজার ২২৮ জন। এতে বিশ্বজুড়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৪ লাখ ৮২ হাজার ২৯২ জনের এবং মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬০ কোটি ৩৯ লাখ ৪৪ হাজার ৮৫৪ জনে।

শুক্রবার (২৬ আগস্ট) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য এসব জানিয়েছে।

তথ্যে বলা হয়, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৭ হাজার ৪১০ জন এবং মারা গেছেন ২৯৩ জন। 

এছাড়া গেল একদিনে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ৭১৯ জন এবং মারা গেছেন ২৪৫ জন। দক্ষিণ কোরিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৩ হাজার ২৮১ জন এবং মারা গেছেন ১০৮ জন। ব্রাজিলে মারা গেছেন ১৯৭ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২১ হাজার ৩৯ জন। 

ফ্রান্সে নতুন আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৮৩৭ জন এবং মারা গেছেন ৪৪ জন। ইরানে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৭৮ জন এবং মারা গেছেন ৬২ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৪৩৫ জন এবং মারা গেছেন ৮৪ জন। তাইওয়ানে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ২৭৫ জন। রাশিয়ায় মারা গেছেন ৭১ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৯১৯ জন। 

নিউজিল্যান্ডে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯০৮ জন এবং মারা গেছেন ২০ জন। অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৯৭৬ জন এবং মারা গেছেন ৮৩ জন। থাইল্যান্ডে নতুন আক্রান্ত হয়েছেন ২ হাজার ২ জন এবং মারা গেছেন ২৯ জন। চিলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ৬৭ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পরে একই বছরের ১১ মার্চ  করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি। 


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *