বিশ্বজুড়ে করোনা/ বেড়েছে মৃত্যু কমেছে শনাক্ত

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আবার বেড়েছে। তবে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে মারা গেছেন আরও ৬৬৩ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩১ হাজার ৬৯৫ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ৯৪ হাজার ৪৭৭ জনে এবং এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৬৩ কোটি ৫৫ লাখ ৯৬ হাজার ১৮৩ জনে।

মঙ্গলবার (১ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্যে এসব জানা গেছে। 

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি ২ হাজার ৬৩৪ জন সংক্রমণের ঘটনা ঘটেছে তাইওয়ানে এবং এ সময়ে মারা গেছেন ৫৯ জন। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় ১১২ জন মারা গেছেন ফ্রান্সে। এসময়ে দেশটিতে নতুন আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৬৮ জন। 

এছাড়া গত একদিনে জাপানে নতুন করে ২৩ জন, দক্ষিণ কোরিয়ায় ১৮ জন, রাশিয়ায় ৭১, ইন্দোনেশিয়ায় ৩৪, যুক্তরাষ্ট্রে ৫৬, ফিলিপাইনে ৪১ ও  ব্রাজিলে ৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।   

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *