বিশ্বজুড়ে করোনা/ একদিনে মৃত্যু আরও ৯ শতাধিক, শনাক্ত চার লাখের কাছাকাছি

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও  ৯২৯  জনের মৃত্যু হয়েছে। এ সময়ে শনাক্ত হয়েছে   ৩ লাখ ৮২ হাজার ৩৭৭ জন। এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ লাখ ৩০ হাজার ৭৮৫ জনে আর ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা পৌঁছেছে ৫৪ কোটি ১ লাখ ৩৬ হাজার ৭১২ জনে।

রোববার (১২ জুন) করোনাভাইরাসে আক্রান্ত, সুস্থ ও মৃত্যুর হিসাব রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস থেকে এসব তথ্য জানা গেছে। 

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনায় সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে তাইওয়ানে। এ সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২১১ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৭৯ হাজার ৬৬৩ জন। 

একই সময়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়ে মারা গেছেন ১২৭ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৩২ হাজার ৩৩২ জন। 

এদিকে গত একদিনে যুক্তরাষ্ট্রে নতুন আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৭৪৩ জন এবং মারা গেছেন ৭৪ জন। উত্তর কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৮১০ জন। দক্ষিণ কোরিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪২৮ জন এবং মারা গেছেন ১০ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৬৪২ জন এবং মারা গেছেন ৬৫ জন। রাশিয়ায় মারা গেছেন ৭২ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৬২৭ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ১০৪ জন এবং মারা গেছেন ৬০ জন।  

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে জাপানে ২২ জন, কানাডায় ১২ জন, থাইল্যান্ডে ২৮ জন, অস্ট্রেলিয়ায় ৬৭ জন, গ্রিসে ১৫ জন ও  চিলিতে ২২ জন মারা গেছেন। 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *