বিশ্বজুড়ে করোনা/ মৃত্যু কমে ৫শ’র নিচে, শনাক্ত দুই লক্ষাধিক

মৃত্যু কমে ৫শ’র নিচে, শনাক্ত দুই লক্ষাধিক

২৪ একদিনে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৪৭৪ জন। যা আগের দিনের চেয়ে প্রায় একশ কম। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৮ হাজার ৩১১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় ৫০ হাজার কম। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৬ লাখ ১৪ হাজার ৯৭১ জনে। শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ কোটি ১ লাখ ৫ হাজার ২৬৫ জনে।

রবিবার (১৩ নভেম্বর) সকালে করোনাভাইরাসের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্যে এসব জানা গেছে।  

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ে মধ্যে দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৪৮৬ জন এবং মারা গেছেন ৯৫ জন।

এছাড়া রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৫১৪ জন এবং মারা গেছেন ৬২ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭৩০ জন এবং মারা গেছেন ৪ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ২২৫ জন এবং মারা গেছেন ৪৬ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫৫৭ জন। 

ইন্দোনেশিয়ায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১৭৯ জন এবং মারা গেছেন ৩৩ জন। তাইওয়ানে সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ২২৪ জন এবং মারা গেছেন ৬০ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৬০৪ জন এবং মারা গেছেন ৩০ জন।
ব্রাজিলে মারা গেছেন ৩০ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৫ হাজার ২৬২ জন। 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *