করোনায় মৃতের দাফন কার্যে করোনাভাইরাস-জরুরী-সাহায্য-সীতাকুণ্ড টিম এবং সীতাকুণ্ড উলামা পরিষদ

সীমানা পেরিয়ে লাশ দাফন।

আদ্বান অর্চিশ, সীতাকুন্ড বার্তা;

দেশে মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে একের পর এক লাশ। বিশেষ করে করোনা মূহুর্তে এই কয়েকদিনের মধ্যেই আমরা অনেক গুণীজনকে হারিয়েছি। বিশেষ করে আজও আরেকজন সূর্যসন্তানকে হারালো বাংলাদেশ।

পরিবার সূত্রে জানা যায়, ১ সপ্তাহ ধরে রোগে ভুগে আজ (বুধবার) সকাল ১০.৩০ এ না ফেরার দেশে চলে যান বীর মুক্তিযোদ্ধা হাজী এস এম ফজলে ইউনুস। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি মিরেশ্বরাই থানার হাইতকান্দি ইউনিয়নের, দক্ষিণ মুরাদপুর ফকিরবাড়ি নিবাসী। এবং চট্টগ্রাম দেওয়ান হাটের বিশেষ মোটর পার্টস ব্যবসায়ী।

সীতাকুন্ডে ৩৮ জন ( ওলেমা ও স্বেচ্ছাসেবক)- কে প্রস্তুত রাখা হয় করোনার মৃতদেহ দাফনের জন্য। যেকোনো সময় তাদের ডাক আসতে পারে লাশ দাফন করতে। তবে এবার এই জরুরী সেবা ও ওলামা পরিষদের হলো এক ভিন্ন অভিজ্ঞতা।

এ ব্যাপারে করোনা ভাইরাস জরুরী সেবা সীতাকুণ্ড মুখপাত্র জানান,  যদিও আমাদের কার্যক্রম সীতাকুণ্ডের জন্য, কিন্তু একজন মুক্তিযোদ্ধার পরিবার যখন আমাদের ডাক দিলেন, আমরা উপজেলার সীমানায় আর আবদ্ধ থাকতে পারিনি। আমাদের উলামা পরিষদের হুজুর আর স্বেচ্ছাসেবকরা মৃতের গোসল, কাফন, জানাযা, দাফন সম্পন্ন করে তবেই বাড়ি ফিরেছেন। জানাযার পূর্বে  মিরসরাই ভূমি কর্মকর্তা জনাব মো রাশেদুল হকের নেতৃত্বে  রাষ্ট্রীয় সন্মান জানান উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন। এসময় এস আই কামালসহ পুলিশ বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

সরেজমিনে জানা যায়,   করোনার  লক্ষণ নিয়ে জনাব ফজলে ইউনুস ২৯ মে চট্টগ্রাম ন্যাশনাল হাসপাতালে ভর্তি হন। ওইদিনই উনার নমুনা টেস্টের জন্য পাঠানো হয়। হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় ৩ জুন ২০২০ বুধবার সকাল সাড়ে দশটায় উনি মৃত্যুবরণ করেন। এসময় মৃতের দাফন কাফনে কেউ এগিয়ে না আসলে তারা ফোন দেন এ স্বেচ্ছাসেবী টিমকে।  করোনা ভাইরাস জরুরী সেবা সীতাকুণ্ড ও সীতাকুণ্ড উলামা পরিষদের সমন্বয়েে গঠিত টিমের পক্ষে ৮ জনের স্বেচ্ছাসেবী টিম লাশের গোসল থেকে শুরু করে কাফন দাফন সব পরিচালনা ও লাশ কবরে শায়িত করেন। এসময় মরহুমের গুটি কয়েক আত্মীয় স্বজন ছাড়া এলাকাবাসী পাশে ছিলেন না।
এ প্রতিবেদন  লেখা পর্যন্ত মরহুমের করোনা টেস্টের রিপোর্ট এসে পৌঁছেনি।
ওলামা পরিষদ ও করোনা ভাইরাস- জরুরি সাহায্য- সীতাকুণ্ড টিম ও তাদের টিম লিডারদের নাম্বার নিচে সকলের সুবিধার্থে দেয়া হয়েছে।

জরুরী প্রয়োজনে

মাওলানা জসিম উদ্দিন :01818-856-990
মোঃ জিল্লুর রহমান শিবলী:01818-134-278


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *