মানুষ কষ্ট পাচ্ছে, দাম কমানোর উপায় খুঁজুন: প্রধানমন্ত্রী

মানুষ কষ্ট পাচ্ছে, দাম কমানোর উপায় খুঁজুন: প্রধানমন্ত্রী

নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধিসহ মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে মন্তব্য করে ব্যবসায়ীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জিনিসপত্রের দাম স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসার উপায় খুঁজে বের করতে হবে এবং সেই পদক্ষেপ নিতে হবে। তা না হলে নিজেরা নিজেদের বাজার হারাবেন।

শনিবার (১১ মার্চ) সকালে রাজধানীর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, কোভিড-১৯-এর অভিঘাত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বাণিজ্যিক অবরোধ ও পাল্টা অবরোধ বাংলাদেশের মতো উন্নয়নকামী দেশগুলোকে কঠিন সমস্যার সম্মুখীন হয়েছে। শুধু বাংলাদেশ না উন্নত দেশগুলোও হিমসিম খাচ্ছে। 

সরকার প্রধান বলেন, ব্যবসায়ী নেতৃবৃন্দকে সাধারণ মানুষের কথা বিবেচনা করে জিনিসপত্রের দাম স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসার পন্থা খুঁজে বের করতে হবে, সেই পদক্ষেপ নিতে হবে। তা না হলে নিজেরা নিজেদের বাজার হারাবেন।

এসময় বাংলাদেশে বিদেশি বিনিয়োগের সম্ভাবনা, এক্ষেত্রে বাংলাদেশের উদারতা এবং বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের কথা অনুষ্ঠানে তুলে ধরেন প্রধানমন্ত্রী। বিদেশি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে তিনি বলেন, যারা বিদেশ থেকে এসেছেন বাংলাদেশকে আপনারা আপন দেশ হিসেবে মনে করবেন। নিজের দেশ মনে করে বিনিয়োগ করবেন।

বাংলাদেশে বিনিয়োগ করে অভ্যন্তরীণ ও বিশাল আঞ্চলিক বাজারে প্রবেশের সুযোগের কথা উল্লেখ করে তিনি বলেন, কৌশলগত ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ ৩০০ কোটি মানুষের আঞ্চলিক বাজারে কেন্দ্রস্থল হতে পারে।

অনুষ্ঠানে দেশের কর্মক্ষম মানব সম্পদের কথাও তুলে ধরেন শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশের ব্যবসার অফুরন্ত সুযোগ রয়েছে। আমাদের দেশে বর্তমানে ৬৮ দশমিক ৪ শতাংশ মানুষ কর্মজীবী বয়সে অবস্থান করছেন। আমাদের রয়েছে সহজে প্রশিক্ষণযোগ্য একটি তরুণ জনগোষ্ঠী। ১৫ থেকে ৬৪ বছর বয়সে ১১ কোটি ৪০ লাখ নাগরিক কর্মসংস্থানের মাধ্যমে যেকোনো বিনিয়োগে মূল্যবান অবদান রাখতে প্রস্তুত।

তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগ আহ্বান করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রায় ৬ লাখ ৫০ হাজার ফ্রিল্যান্সার রয়েছে। যা বিশ্বব্যাপী অনলাইন শ্রমের দ্বিতীয় বৃহত্তম সরবরাহকারী। আমরা ৩৮টি হাই-টেক পার্ক নির্মাণ করছি। বিদেশি বিনিয়োগের জন্য এসব পার্ক উন্মুক্ত রাখা হয়েছে।

দেশের ব্যবসা ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ বিজনেস সামিটের আয়োজন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ ১২টি আন্তর্জাতিক সংস্থার সিইও এবং দুইশর বেশি বিদেশি বিনিয়োগকারী, বিশ্বের ১৭টি দেশের ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নেন।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, সৌদি আরবের বাণিজ্য সৌদি বাণিজ্য মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি, ভুটানের বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রী কর্ম দর্জি, বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) উপ-মহাপরিচালক জিয়াংচেন জং বক্তব্য দেন 


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *