বিশ্বজুড়ে করোনা/ সংক্রমণ সাড়ে ৫ লাখের বেশি, মৃত্যু ১৭ শতাধিক

বিশ্বজুড়ে অব্যাহত রয়েছে শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় দৈনিক সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় বিশ্বে আক্রান্ত হয়েছেন আরও ৫ লাখ ৫৯ হাজার ৭৯২ জন এবং এসময় মৃত্যু হয়েছে ১ হাজার ৭৪৬ জনের। এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬০ কোটি ৯৪ লাখ ৩১ হাজার ৩৬১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৫ লাখ ১ হাজার ২৪৩ জনের।

শনিবার (৩ সেপ্টেম্বর) করোনা রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ-মৃত্যুতে বিশ্বে শীর্ষে ছিল জাপান। এদিন দেশটিতে করোনায় শনাক্ত হয়েছেন আরও ১ লাখ ৫৩ হাজার ৩১৩ জন এবং একই সময়ে ভাইরাসটিতে অসুস্থ হয়ে মারা গেছেন ৩১৮ জন।

এছাড়া গত একদিনে যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৩০৮ জন, নতুন আক্রান্ত হয়েছে ৬১ হাজার ৮৫০ জন, ব্রাজিলে মারা গেছেন ১৩১ জন,  আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১৮০ জন। জার্মানিতে মারা গেছেন ১২০ জন, নতুন আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৩৪৫ জন। রাশিয়ায় মারা গেছে ৯১ জন, নতুন শনাক্ত হয়েছেন ৫০ হাজার ১৫২ জন, ইতালিতে মারা গেছেন ৯১ জন, নতুন আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ১৫৮ জন এবং দক্ষিণ কোরিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ৮৯ হাজার ৫৬৮ জন, মৃত্যু হয়েছে ৬৪ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ  করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি। 


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *