বিশ্বজুড়ে করোনা/ একদিনে মৃত্যু আরও ১৩০০ শনাক্ত সাড়ে ৪ লাখ,

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২৯৩ জন। এই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৯ হাজার ৩৭৯ জন। এতে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৬ হাজার ৫৭০ জনের এবং আক্রান্ত মোট রোগীর সংখ্যার পৌঁছেছে ৬১ কোটি ১১ লাখ ৪২ হাজার ২২৯ জনে।

বুধবার (৭ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে। 

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এ সময় দেশটিতে নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৭৩৭ জন এবং মারা গেছেন ৪৪ জন। একই সময়ে মৃত্যুর সংখ্যার শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ২৯৫ জন এবং মারা গেছেন ২৩৯ জন। 

এছাড়া গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে  নতুন আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৬৫৭ জন এবং মারা গেছেন ১৪৯ জন। স্পেনে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৭৫ জন এবং মারা গেছেন ২৯ জন। ব্রাজিলে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪৩ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪৪৪ জন। ফ্রান্সে নতুন আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৯১৮ জন এবং মারা গেছেন ৬০ জন।

ইরানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯০ জন এবং মারা গেছেন ২৯ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৮৪৮ জন এবং মারা গেছেন ৮০ জন। তাইওয়ানে মারা গেছেন ২১ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৭০৭ জন। রাশিয়ায় মারা গেছেন ৯৫ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৫০০ জন।  ফিলিপাইনে নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩২৬ জন এবং মারা গেছেন ৫৬ জন।

অস্ট্রেলিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ৯ হাজার ২৯৩ জন এবং মারা গেছেন ৭৫ জন। একইসময়ে থাইল্যান্ডে নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬২ জন এবং মারা গেছেন ২২ জন। পোল্যান্ডে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮৪৫ জন এবং মারা গেছেন ২১ জন।

এর আগে, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *