বিশ্বজুড়ে করোনা/ মৃত্যু আরও বেড়ে ৮ শ, শনাক্ত সাড়ে ৩ লাখ

মৃত্যু আরও বেড়ে ৮ শ, শনাক্ত সাড়ে ৩ লাখ

বিশ্বজুড়ে করোনা মহামারিতে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। একইসঙ্গে বেড়েছে  আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। 

বুধবার (১২ অক্টোবর) সকালে করোনাভাইরাসের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য থেকে এসব জানা গেছে।  

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮০১ জন। আগের এই সংখ্যাটি দুই শতাধিক কম ছিল। একই সময়ে ভাইরাসটিতে নতুন আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৭১৮ জন। যা আগের দিনের তুলনায় ২ লাখেরও বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ৬৩ হাজার ৩৯৮ জনে। মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬২ কোটি ৭৪ লাখ ৩১ হাজার ৪৫৮ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে উল্লেখযোগ্য হারে করোনা সংক্রমণ ও মৃত্যুর মধ্যে ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৭৫৩ জন এবং মারা গেছেন ৮৫ জন। রাশিয়ায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৯৭০ জন এবং মারা গেছেন ১০৯ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪৭ জন এবং মারা গেছেন ১০৭ জন। তাইওয়ানে নতুন আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৪৩৮ জন এবং মারা গেছেন ৩৬ জন। জাপানে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১২৩ জন এবং মারা গেছেন ২৭ জন।

দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৪৭৬ জন এবং মারা গেছেন ১০ জন। ব্রাজিলে মারা গেছেন ৮৮ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৩১১ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ৯১৭ জন এবং মারা গেছেন ৮০ জন। পোল্যান্ডে মারা গেছেন ৪৫ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৩ হাজার ২৯৫ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *