বিশ্বজুড়ে করোনা/ মৃত্যু কমে পৌনে ৬শ, শনাক্ত সোয়া লক্ষাধিক

 মৃত্যু কমে পৌনে ৬শ, শনাক্ত সোয়া লক্ষাধিক

বিশ্বজুড়ে দিন দিন কমে আসছে করোনার সংক্রমণ ও মুত্যু সংখ্যা

সারা বিশ্বজুড়ে করোনা মহামারিতে দৈনিক মৃত্যুর সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। একই সঙ্গে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যাও দিন দিন কমে আসছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৫৬৯ জন। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩০ হাজার ৮৬৬ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৬ লাখ ৬ হাজার ৩৮৮ জনে এবং ভাইরাসে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ কোটি ৭৯ লাখ ১২ হাজার ১৪৩ জনে।

মঙ্গলবার (৮ নভেম্বর) সকালে করোনাভাইরাসের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া প্রতিবেদনে এসব জানা গেছে। 

প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি ৩১ হাজার ৬২২ জন সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে মারা গেছেন আরও ৪২ জন। করোনা মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৭ লাখ ৬ হাজার ৫৬৬ জন এবং মারা গেছেন ৪৭ হাজার ৬৯ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে ১০৯ জন মারা গেছেন ফ্রান্স। একই সময়ে দেশটিতে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬৪৫ জন। এখন পর্যন্ত  এই দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৬৯ লাখ ৭১ হাজার ৭২৭ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৭ হাজার ৪২৯ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৪২১ জন এবং মারা গেছেন ৬১ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৬৭১ জন এবং মারা গেছেন ১৮ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ২৫৭ জন এবং মারা গেছেন ৬৯ জন। ইন্দোনেশিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮২৮ জন এবং মারা গেছেন ৪২ জন।
তাইওয়ানে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৫৬১ জন এবং মারা গেছেন ৩৪ জন। 

চিলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩১৯ জন এবং মারা গেছেন ৪০ জন। ব্রাজিলে মারা গেছেন ১৯ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৬৩৯ জন। 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *