বাটলার বলছেন ধর্মশালার আউটফিল্ড ‘বাজে’

বাটলার বলছেন ধর্মশালার আউটফিল্ড ‘বাজে’

আফগানিস্তান কোচ জনাথন ট্রটের পর এবার ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার আউটফিল্ডকে রায় দিলেন `বাজে` বলে। অজুহাত না দিলেও এখানে আদর্শ পরিস্থিতি দেখছেন না তিনি।

দৃষ্টিনন্দন ধর্মশালা ক্রিকেট স্টেডিয়ামের আউটফিল্ডেও এক সময় ছিল সবুজের গালিচা। কিন্তু প্রতিকূল আবহাওয়া আর পরীক্ষা নিরীক্ষার স্রোতে এখন তা যেন ক্ষত বিক্ষত প্রান্তর। আফগানিস্তান কোচ জনাথন ট্রটের পর এবার ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার আউটফিল্ডকে রায় দিলেন ‘বাজে’ বলে। অজুহাত না দিলেও এখানে আদর্শ পরিস্থিতি দেখছেন না তিনি।

চলতি বছর থেকেই ধর্মশালার আউটফিল্ড নিয়ে তৈরি হয় সমালোচনা। এর আগে দারুণ সবুজ ছিল পুরো মাঠে। কিন্তু গেল ফেব্রুয়ারিতে এখানে ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচ হয়নি বাজে আউটফিল্ডের কারণে। যদিও পরে আইপিএল হয়েছিল ঠিকঠাক।

গত শনিবার বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচে দেখা যায় আউটফিল্ডের দশা। পেসাররা রানআপ নেওয়ার সময় ধুলো উড়ছিল, ভারি হয়ে আসছিল পা। ফিল্ডিংয়ে বাউন্ডারি লাইনের পাশে ডাইভ দিতে গেলেই ধুলোময় হয়ে যাচ্ছিল। বাংলাদেশের ইনিংসে মুজিব উর রহমান একটি বল ঠেকাতে গিয়ে ঝুঁকির মধ্যে পড়ে গিয়েছিলেন। ম্যাচ হেরে সেদিন দলের হয়ে কথা বলতে এসে ইংলিশ কোচ ট্রট জানান, আউটফিল্ড নিয়ে চরম হতাশার কথা।

স্বাভাবিক কারণে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচের আগেও আলোচনার বেশিরভাগটা কেড়ে নিয়েছে আউটফিল্ড। সোমবার অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে কথা বলতে আসা বাটলারের কাছে আউটফিল্ড নিয়েই যায় বেশিরভাগ প্রশ্ন। ইংল্যান্ড অধিনায়ক সেসব প্রশ্নে তার পর্যবেক্ষণ তুলে ধরতে কুণ্ঠা বোধ করেননি,  ‘হ্যাঁ অবশ্যই ( আউটফিল্ড নিয়ে উদ্বেগ আছে)। আমার মতে এটা বাজে। ফিল্ডিংয়ের সময় আপনার সতর্ক থাকার কথা ভাবা মুশকিল কারণ আপনি রান বাঁচাতে ঝাঁপিয়ে পড়তে চাইবেন। এটা অবশ্যই আদর্শ নয়। তবে আমরা এটাকে অজুহাত দেব না। এর সঙ্গে মানিয়ে নিতে হবে।’

আউটফিল্ডের অবস্থা ঝুঁকিপূর্ণ হলে খেলোয়াড়দের থাকে ইনজুরি ঝুঁকি। ইংল্যান্ড দলে বেন স্টোকস এমনিতেই আছেন চোট সমস্যায়। এটা কি বাড়তি উদ্বেগ কিনা এমন প্রশ্নে অবশ্য বাটলার বলেন, ‘দেখুন ইনজুরি যেকোনো সময় যেকোনো মাঠে হতে পারে। আসলে খেলার সময় সতর্ক থাকার কথা ভাবা যায় না। আপনি যখন দেশের জন্য খেলবেন প্রতিটি রানই বাঁচাতে চাইবেন ফিল্ডিংয়ে।’


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *