পাহাড় কাটায় কাউন্সিলর জসিমকে গ্রেপ্তারের দাবিতে পরিবেশবাদীদের মানববন্ধন

 

পাহাড় কাটায় কাউন্সিলর জসিমকে গ্রেপ্তারের দাবিতে পরিবেশবাদীদের মানববন্ধন

কাউন্সিলর জহুরুল আলম জসিমকে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধনের একাংশ।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিমকে পরিবেশ বিনষ্টকারী ‘গডফাদার’ আখ্যা দিয়ে তার গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন করেছে বেলাসহ পরিবেশবাদী দুটি সংগঠন।

রবিবার (৯ এপ্রিল) নগরের খুলশীর জাকির হোসেন রোডের পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের সামনে এ মানববন্ধন করেন নেতৃবৃন্দরা।

মানববন্ধনে বক্তারা বলেন, নগরে অবৈধভাবে পাহাড় কাটা, সরকারি সম্পত্তি অবৈধভাবে বিক্রি, পরিবেশ ধ্বংস করা এবং পাহাড় ধসে প্রাণহানির সকল কারণই পরিবেশ বিনষ্টকারী ‘গডফাদার’ জহুরুল আলম জসিম। তাকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে। নইলে পরিবেশ বিধ্বংসী কাজ চলতে থাকবে।

অন্যদিকে আকবরশাহতে জহুরুল আলম জসিম ষড়যন্ত্রের শিকার দাবি করে মানববন্ধন করে পাহাড়তলী ওয়ার্ড সচেতন নাগরিক সমাজের ব্যানারে আরও কিছু লোকজন। তাদের দাবি— কাউন্সিলর জসিমের প্রতি ঈষানির্ত হয়ে এ ষড়যন্ত্র করা হচ্ছে।

এদিকে অভিযোগের বিষয়ে চসিকের ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিম সিভয়েসকে বলেন, ‘যে কাজের জন্য আমাকে গ্রেপ্তার করতে তারা দাবি জানিয়েছে সেটা সিটি করপোরেশনের কাজ। এ নিয়ে সিটি করপোরেশনের মেয়র বক্তব্য দিয়েছেন। তাই আমি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি না।’

পাহাড় কাটার অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আগে পাহাড় কাটা কোনটা ছিল আমাকে বলেন। যেটা ছিল সেটা সিটি করপোরেশনের। এখন এটা নিয়ে যদি কেউ ঈর্ষান্বিত হয়ে করে তাহলে কি করবো! আর লেক সিটি তো আমার না। এটা সিটি করপোরেশনের প্রকল্প। এ অভিযোগগুলো আসছে যখন থেকে আমি কাউন্সিলর হয়েছি। কিন্তু সিটি করপোরেশনের প্রকল্পটা আমি কাউন্সিলর হওয়ার অনেক আগে থেকে। ২০০৪ সালে এবিএম মহিউদ্দিন চৌধুরী লেক সিটি প্রকল্প করেছে। সিডিএ এবং মন্ত্রণালয় থেকে অনুমোদন নিয়ে। তাই ২০১৫ সালের মামলা দেখেন, মামলায় কি বলে! লেক সিটি প্রকল্পের মালিক তো আমি না, এটার মালিক সিটি করপোরেশন। এখানে আমার ব্যক্তিগত কোন প্লট নেই। আমি কাউন্সিলর সেজন্য আমি সিটি করপোরেশনের লাইবিলিটি নিব না।’

পাহাড় কাটার অভিযুক্তের তালিকায় কাউন্সিলর জসিমের নাম বহু আগে থেকেই। চট্টগ্রামে বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের ওপর হামলার পর এবং সবশেষ গত ৭ এপ্রিল চট্টগ্রাম আকবরশাহ এলাকায় পাহাড় ধসে একজন নিহতের ঘটনায় আবারও উঠে এসেছে তার নাম।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *