ছোট কুমিরার পৌনে পাঁচশো বছরের পুরনো হাম্মাদিয়া মসজিদ

ঐতিহাসিক প্রাচীন পৌনে পাঁচশো বছরের পুরনো হাম্মাদিয়া মসজিদ

সীতাকুণ্ড প্রতিনিধি

কালের বিবর্তনে ঐতিহাসিক নিদর্শন গুলো হারিয়ে যাচ্ছে অবহেলা অগোচরে । প্রাচীন যুগে বাংলার সুলতান রা গম্বুজ বিশিষ্ট মসজিদ নির্মাণ করেছেন।প্রকৌশলীরা ছিলো বেশ প্রতিভার আলো ।যুগে যুগে প্রাচীন মসজিদ গুলো এখনো বিদ্যমান আছে আমাদের দেশে ।পাঁচশো বছরের পুরনো সীতাকুণ্ডের হাম্মাদিয়া মসজিদ । মসজিদটি ১০.৩৭ একর বিশিষ্ট একটি দিঘীর পশ্চিম পাড়ে অবস্থিত।পাশে গড়ে উঠেছে একটি কবরস্থান ।দিঘিটি হাম্মাদিয়া দিঘী নামে সুপরিচিত ।

উত্তর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ছোট কুমিরা ইউনিয়নের মসজিদা গ্রামে অবস্থিত হাম্মাদিয়া বা হামিদিয়া মসজিদ ।সুলতানী আমলে নির্মিত মসজিদটি কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।হাম্মিদিয়া মসজিদকে চট্টগ্রাম জেলার এখনো বর্তমান মসজিদগুলোর মধ্যে দ্বিতীয় প্রাচীন মসজিদ হিসেবে বিবেচনা করা হয়।

ঐতিহাসিক প্রাচীন এই মসজিদটি এলাকার লোকজনের কাছে হাম্মাদিয়া মসজিদ নামে পরিচিত ।পঞ্চাশ একশো কিংবা দুশো তিনশো নই , অনেকটা নিশ্চিতভাবেই বলা যায় চট্টগ্রামের সীতাকুণ্ডে হাম্মাদিয়া মসজিদটি পৌনে পাঁচশো বছরের প্রাচীন সুলতানী আমলের ঐতিহাসিক নিদর্শন।

ছোট কুমিরা মসজিদা গ্রামে গোলাপী রঙের এক গম্বুজের হাম্মাদিয়া জামে মসজিদ ।২০১২ সালে প্রকাশিত ইন্টারনাল চিটাগাং বইয়ে হাম্মাদিয়া মসজিদকে চট্টগ্রামের দ্বিতীয় প্রাচীন মসজিদ হিসেবে স্থান পেয়েছে।হাম্মাদিয়া দিঘির পশ্চিম পারে এবং ঢাকা চট্টগ্রাম মহাসড়কের পূর্ব পাশে অবস্থিত এই মসজিদ । সরকারী ভাবে সংরক্ষন না হওয়ায় এটি এখন হুমকির সম্মুখীন

চট্টগ্রামের প্রাচীন মসজিদগুলোর যেগুলি এখনো বর্তমান তার মধ্যে হাম্মাদিয়া মসজিদ দ্বিতীয় । বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের মধ্যে হাট হাজারীর ছয় গম্বুজ বিশিষ্ট মসজিদ প্রাচীনতম ।এর নির্মাণকাল (১৪৭৪_৮১) খ্রিস্টাব্দে সুলতান শামসুদ্দীন ইলিয়াস শাহের সময়(১৪৭৪-১৪৮১)।

ইতিহাসবীদ অধ্যাপক আবদুল করিমের মতে , হাটহাজারীর ফকিরের মসজিদ এবং কুমিরার হাম্মাদিয়া মসজিদের স্থাপত্যরীতি একই। পার্থক্য এই হাটহাজারীর মসজিদ বড় এবং কুমিরার মসজিদ ছোট ।সুলতানী আমলে কুমিরা থেকে হাটহাজারী পর্যন্ত একটি রাজপথ ছিল।এই দুটি মসজিদ এই রাস্তার দুইপ্রান্তে অবস্থিত ছিলো ।সেই প্রেক্ষাপটে বলা চলে, কুমিরা মসজিদের নির্মাতা প্রকৌশলীরা হাটহাজারী মসজিদের স্থাপত্যশিল্পের দ্বারা প্রভাবিত হয়।

বাংলার শেষ হোসেন শাহী বংশের সুলতান গিয়াসউদ্দিন মাহমুদ শাহের (১৫৩৩-১৫৩৮)সময় তৎকালীন চাঁটগাও বন্দর শহরের ১২-১৩ মাইল উত্তর পশ্চিমে ৭নং কুমিরা ইউনিয়নের মসজিদিয়া গ্রামে এক গম্বুজ বিশিষ্ট একটি মসজিদ নির্মাণ করা হয়। মসজিদ নির্মাণের পর গ্রামের নাম রাখা হয় মসজিদিয়া।

মসজিদটি ঢাকা চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থান থাকা সত্ত্বেও ইতিহাসবীদ ও গবেষকদের অগোচরে থেকে যায়।১৯৬৬ সালে ইতিহাস ড.আবদুল করিম (১৯২৮-২০০৭)সড়ক দিয়ে ঢাকা যাওয়ার পথে হাম্মাদিয়া মসজিদটি তার দৃষ্টি পড়ে।মসজিদে স্থাপিত শিলালিপির পাঠোদ্ধারপূর্বক এশিয়াটিক সোসাইটির গবেষণা পত্রে প্রকাশ করেন।

মসজিদটি এক গম্বুজ বিশিষ্ট একটি বর্গাকার ইমারত ।এর প্রতি বাহু ৬.৩৪ মিটার ।এবং এর বাইরে চারকোণায় আছে চারটি সংযুক্ত চোঙ্গাকৃতির গোলাকার বুরুজ। মসজিদের পূর্ব দেয়ালে তিনটি খিলান দরজা এবং উভয় দক্ষিণ দেওয়ালের মাঝে একটি করে জানালা আছে।প্রতিটি দরজার বাইরে এবং ভেতরে আছে দুটি সুঁচ্যগ্র পাথরে খিলান ফ্রেম এবং দুয়ের মধ্যে আছে টোলের মত খিলান ছাদ।

মসজিদটির ভিতরে উত্তর এবং দক্ষিণ উভয় দেওয়ালে একটি করে বড় কুলঙ্গী আছে। এগুলো দেয়া হয় জিনিসপত্র রাখা ও বাতি জ্বালানোর কাজে ব্যবহারের জন্য।আদিতে উত্তর ও দক্ষিণ দিকের দেয়ালের জানালাগুলোতে পোড়ামাটির ফলক ছিলো। কিন্তু বর্তমানে এগুলোর পরিবর্তে লোহার গ্রিল বসানো হয়েছে।

এই মসজিদটির নির্মাণ বৈশিষ্ট্য এমনই যে কেবল সৌন্দর্য বৃদ্ধি করেনি ।বর্ষাপ্রবণ বাংলাদেশে ভারী বর্ষণ থেকেও অনিন্দ্য সুন্দর এই ইমারতকে রক্ষা করেছে। ছোট পান্ডুয়া মসজিদ , আদিনা মসজিদ, দরসবাড়ি মসজিদ , ষাট গম্বুজ মসজিদ ও বাবা মসজিদে এসব অলংকরণ দৃশ্যমান।

পৌনে পাঁচশো বছরের প্রাচীন এই মসজিদ বারে বারে অপরিকল্পিতভাবে সংস্কার ।চুন রং লাগানো সহ সম্প্রসারণের কবলে পড়েছে।প্রতি বারেই হাতুড়ি শাবলের আঘাতে ক্ষত-বিক্ষত হয়েছে । মসজিদটি এতো প্রাচীন ও গৌরবময় ইতিহাসের নিদর্শন যে স্থানীয় অধীবাসীদের অনেকেই অবগত নন।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *