চবির ভর্তি যুদ্ধ শুরু, ‘এ’ ইউনিটের পরীক্ষা আজ

চবির ভর্তি যুদ্ধ শুরু,  ‘এ’ ইউনিটের পরীক্ষা আজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ মঙ্গলবার (১৬ মে) থেকে শুরু হচ্ছে। ইতোমধ্যে পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশ্নপত্র জালিয়াতি ও অপ্রতীতিকর অবস্থা রোধে নিরাপত্তা চাদরে ঢাকা থাকবে ক্যাম্পাস। 

মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা। দুইদিনে চার শিফটে হবে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিটটিতে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৭৪ হাজার ৬৫৯ জন ভর্তিচ্ছু। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৬২ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

মঙ্গলবার সকাল ১১টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ১২টায়। শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে ৯টা ৪৫ মিনিটে। ওএমআর ফরম বিতরণ করা হবে ১০টা ১৫ মিনিটে। বিকেলের শিফটে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে ২টা ১৫ মিনিটে। ওএমআর ফরম বিতরণ করা হবে ২টা ৪৫ মিনিটে। প্রশ্নপত্র বিতরণ করা হবে ৩টা ৩০ মিনিটে। পরীক্ষা শেষ হবে ৪টা ৩০ মিনিটে।

চবি প্রক্টর ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদার বলেন, মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে। পরীক্ষা কার্যক্রম সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে পরিচালনার জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আশা করি চবি কেন্দ্রে ঢাবির পরীক্ষার মতো স্বাভাবিকভাবেই চবির ভর্তি পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করতে পারবো।

তিনি আরও বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য পুলিশ সদস্য থাকবে ৩৫০ জন, ফায়ার সার্ভিসের ১ টি ইউনিট ও ৩০ জন অগ্নি নির্বাপক সদস্য থাকবে, রেলওয়ে পুলিশ থাকবে ৩০ জন এবং বিশ্ববিদ্যালয় নিরাপত্তাকর্মী থাকবে ১৩০ জন। এছাড়া সাদা পোশাকে বিপুল সংখ্যক গোয়েন্দা সংস্থার কর্মকর্তা থাকবে।

পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, মেমোরি সম্বলিত ক্যালকুলেটর, ইলেক্ট্রনিক ডিভাইস সম্বলিত ঘড়ি ও কলম বা যেকোন ধরনের ডিভাইস রাখা সম্পূর্ণ নিষেধ। তবে এক্ষেত্রে পরীক্ষার্থীরা মেমোরি অপশন ব্যতীত ‘এফএক্স-১০০’ বা এর নিচে সাধারণ মানের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। আর পরীক্ষাকালীন প্রার্থীর দুই কানসহ মুখমণ্ডল দৃশ্যমান রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হয়। ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে মোট আসন রয়েছে ৪ হাজার ১৮৯টি। আর বাকি ৭৩৭টি আসন বিভিন্ন কোটায় বরাদ্দ রয়েছে।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *