চট্টগ্রামে শনাক্তের হার ১০ এর নিচে

চট্টগ্রামে শনাক্তের হার ১০ এর নিচে

চট্টগ্রামে আবার কমতির দিকে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৮ জনের শরীরে ভাইরাসটি ধরা পড়েছে। শনাক্তের হার ৯ দশমিক ৮৯ শতাংশ। তবে আগের দিন শনাক্ত হয়েছিল ২০ জন। এ নিয়ে এখন পর্যন্ত চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৯ হাজার ৩৯৯ এবং মৃত্যুর সংখ্যা ১ হাজার ৩৬৭ জন। 

বৃহস্পতিবার (২০ অক্টোবর) জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১১টি ল্যাবে ১৮২টি নমুনা পরীক্ষায় ১৮ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্ত ১৮ জনের মধ্যে ১১ জন নগরের এবং বাকি ৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। তবে এদিনও রোগটিতে সংক্রমিত হয়ে কেউ মারা যাননি। 

চট্টগ্রামে এখন পর্যন্ত ১ লাখ ২৯ হাজার ৩৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে নগরের বাসিন্দা ৯৪ হাজার ৩৫৩ জন এবং ৩৫ হাজার ৪৬ জন বিভিন্ন উপজেলার। এসময় করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রামে মোট ১ হাজার ৩৬৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭৩৭ জন নগরের বাসিন্দা এবং আর বিভিন্ন উপজেলায় মৃত্যু হয়েছে ৬৩০ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। বাংলাদেশে ভাইরাসটিতে প্রথম রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। আর বাণিজ্যিক নগরী চট্টগ্রামে প্রথম কোন রোগীর শরীরে জীবাণু ধরা পড়ে একই বছরের ৩ এপ্রিল এবং ছয় দিন পর ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়।
 


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *