চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১০ দশমিক ৭৫

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জন করোনা রোগে সংক্রমিত হয়েছেন। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৭৫ শতাংশ। আগের দিন শনাক্ত হয়েছিল ৯৩ জন এবং হার ছিল ১৫ দশমিক ৯৩ শতাংশ। তবে স্বস্তির খবর হলো, এর আগে পরপর দুদিন ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দুজন মারা গেলেও এদিন কারও মৃত্যু হয়নি।  

মঙ্গলবার (৫ জুলাই) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ দৈনিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। 

তথ্যটি জানায়, গেল ২৪ ঘণ্টায় চট্টগ্রামে এন্টিজেন টেস্টসহ ১০টি ল্যাবে ২৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্ত হওয়া ৩০ জনের ২৬ জন নগরের এবং বাকি ৪ জনের মধ্যে লোহাগাড়ার ২ জন এবং হাটহাজারী ও ফটিকছড়ির ১ জন করে রয়েছেন। 

এ নিয়ে এখন পর্যন্ত চট্টগ্রামে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৭ হাজার ৪৭৪ জনে। তাদের মধ্যে নগরের বাসিন্দা ৯২ হাজার ৮৩৮ জন এবং ৩৪ হাজার ৬৩৬ জন বিভিন্ন উপজেলার। শুরু থেকে এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩৬৫ জন। এদের মধ্যে ৭৩৫ জন নগরের এবং ৬৩০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। 

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। বাংলাদেশে ভাইরাসটিতে প্রথম রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। আর দেশের দ্বিতীয় রাজধানীখ্যাত চট্টগ্রামে প্রথম কোন রোগী সংক্রমিত হয় একই বছরের ৩ এপ্রিল। ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *