‘করোনা এইডসের মত, যা শেষ হওয়ার মত নয়’

পৃথিবী থেকে করোনা ভাইরাস হয়তো কখনোই নির্মূল হবে না বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  এই ভাইরাস কবে নির্মূল হবে বুধবার (১৩ মে) সে বিষয়ে ধারণা প্রকাশ করার ব্যাপারেও সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ের পরিচালক ডা. মাইক রায়ান।  তিনি বলেছেন, প্রতিষেধক যদি পাওয়াও যায়, তবুও এই ভাইরাস নিয়ন্ত্রণ করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালাতে হবে।
ডা. মাইক রায়ান বলেন, করোনা ভাইরাস হবে এইডসের মতো, যা কখনোই শেষ হওয়ার নয়।  তাই এই ভাইরাসকে নিয়ন্ত্রণে নিয়ে আসাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।  দীর্ঘদিন এ ভাইরাসের সংক্রমণ এভাবে ছড়াতে থাকলে তার ফল মারাত্মক হবে বলেও সতর্ক করে দিয়েছে সংস্থাটি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক বলেন, করোনা মানবজাতির সামনে ভিন্ন ভিন্ন ভয়ংকর রূপ নিয়ে হাজির হবে।  ফলে এ ভাইরাসের প্রাদুর্ভাব হয়তো কখনোই শেষ হবে না।  আমাদের বাস্তববাদী হওয়াটাই গুরুত্বপূর্ণ।  কেননা এ ভাইরাস কবে অদৃশ্য হয়ে যাবে এটা কেউ অনুমান করতে পারবে বলে আমার মনে হয় না।  এছাড়া কবে এর প্রকোপ দূর হবে তারও কোনো দিনক্ষণ নেই।  এই রোগ হয়তো আমাদের জন্য দীর্ঘস্থায়ী এক সমস্যা হিসেবে থেকে যাবে, নাও থাকতে পারে।
ডা. মাইক রায়ান বলছেন, হামসহ অন্যান্য অনেক রোগেরও তো ভ্যাকসিন রয়েছে, কিন্তু সেসব রোগ কিন্তু এখনো নির্মূল হয়ে যায়নি।  ফলে করোনা ভাইরাস নির্মূল হওয়ার সম্ভাবনা নেই বলা চলে।

দৈনিক চট্টগ্রাম


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *