এসএমএস ছাড়া নেওয়া যাবে বুস্টার ডোজ, কমলো বয়সও

মহামারি করোনার বুস্টার ডোজ নিতে এসএমএসের জন্য আর অপেক্ষা করতে হবে না। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের ৪ মাস পূর্ণ হলেই টিকাকেন্দ্রে গিয়ে নিতে পারবে বুস্টার ডোজ। একই সঙ্গে আগে বেধে দেওয়া বয়সসীমা (৪০ বছর) থেকে কমিয়ে এখন নির্ধারণ করা হয়েছে ১৯ বছর। অর্থাৎ ১৮ বছরের বেশি হলে যে কেউ নিতে পারবে এ ডোজ।

সোমবার (১৪ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী।

তিনি বলেন, দীর্ঘ সময় ধরে বুস্টার ডোজের জন্য এসএম‌এস জটিলতায় ভুগছিল সাধারণ মানুষ। দ্বিতীয় ডোজ দিয়ে বুস্টার ডোজের সময় দীর্ঘায়িত হয়ে গেলেও অনেকের কাছে এসএমএস যায়নি। তার কারণে তারা বুস্টার ডোজ গ্রহণ করতে পারেনি। তবে আজ সোমবার ১৪ মার্চ থেকে আগামী ২৫ মার্চ পর্যন্ত টিকা কার্যক্রম অব্যাহত থাকবে। সকাল ১১টা থেকে বিকেল ৩টা চলবে এ কার্যক্রম। এছাড়া চট্টগ্রামের প্রতিটি টিকা কেন্দ্রে এস‌এমএস ছাড়াই বুস্টার ডোজ নিতে পারবে।

তিনি আরও বলেন, বুস্টার ডোজ গ্রহণের ক্ষেত্রে আগে বয়সসীমা ছিল ৪০। তবে এখন সেটা কমিয়ে আনা হয়েছে। এখন ১৮ বছরের বেশি হলে যে কেউ বুস্টার ডোজ গ্রহণ করতে পারবে। এছাড়া আজ সোমবার থেকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ফাইজার টিকা (বুস্টার ডোজ) দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, ইতোমধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন, এমন ব্যক্তিরাই (বয়স বিবেচনায়) বুস্টার ডোজ হিসেবে তৃতীয় ডোজ পাচ্ছেন। এ জন্য নতুন করে নিবন্ধনের দরকার হচ্ছে না।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *