একদিনে ফের শনাক্ত বেড়ে সোয়া ৫ লাখ, মৃত্যু ১৪০০

বিশ্বজুড়ে করোনায় দৈনিক মৃত্যু ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা কয়েকদিন কমতির দিকে থাকার পর আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরো ১ হাজার ৩৭৫ জনের একই সময়ে ভাইরাসটিতে নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে ৫ লাখ ২৫ হাজার ৩৯৯ জনের। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ছয় শতাধিক এবং নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ২ লাখ।

এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ১৩ হাজার ৫০৯ এবং মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ কোটি ২৬ লাখ ১৮ হাজার ৬৯২ জনে।

বুধবার (১ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য থেকে এসব জানা গেছে। 

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে জার্মানির নাম। এই সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৩২ জন এবং নতুন শনাক্ত হয়েছেন ৫৯ হাজার ৪৮০ জন। 

একই সময়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। এই সময়ে দেশটিতে নতুন আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ২০ জন। 

এছাড়া গত একদিনে যুক্তরাষ্ট্রে ১১১ জন, রাশিয়ায়, ফ্রান্সে ৭৬ জন, দক্ষিণ আফ্রিকায় ২৮ জন, দক্ষিণ কোরিয়ায় ৯ জন, থাইল্যান্ডে ২১ জন, ইতালিতে ৬৬ জন, জাপানে ২৪ জন, ব্রাজিলে ১৫৯ জন, তাইওয়ানে ৯০ জন, স্পেনে ৩৮ জন, যুক্তরাজ্যে ১১০ জন, অস্ট্রেলিয়ায় ৫৪ জন, নিউজিল্যান্ডে ১৬ জন ও কানাডায় ২৬ জন মারা গেছেন। 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *