একজন মানবিক শাকিলের ইচ্ছাতেই ৫৭০০ জন অভূক্ত মানুষের মুখে অন্ন

আদ্বান অর্চিশ, সীতাকুন্ড বার্তা;

করোনা কালে রাস্তায় বের হলেই দেখা যায় অভুক্ত মানুষের ঢল। তাদের মুখে অন্ন তুলে দিতে কাজ করে যাচ্ছেন অনেক মহৎপ্রাণ মানবিক মানুষ। এই মানবিক মানুষগুলো নিজের পরিবারের ভবিষ্যৎ চিন্তা না করে বর্তমান দুঃসময়ে অভুক্ত মানুষের মুখে অন্ন তুলে দিচ্ছেন। এমন এক অনন্য দৃষ্টান্ত সীতাকুন্ডের গর্ব সাইফুর রহমান শাকিল। তিনি সীতাকুন্ড মাতৃভূমি সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি, সীতাকুণ্ড সমিতি, ঢাকা- এর শিক্ষা ও উন্নয়ন বিষয়ক সম্পাদক ও খেলাঘর আসরের কেন্দ্রীয় সদস্য । বর্তমানে তিনি ঢাকায় সময় টিভির একজন গণমাধ্যম কর্মী হিসেবে কর্মরত।

সীতাকুন্ড বার্তার চেষ্টা থাকে এ ধরনের মহৎ মানুষদের সম্মান জানাতে। তারই অংশ হিসেবে ৩০ মে সীতাকুণ্ড পৌরসভার মেয়র পুত্র তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ মাসুম সামজাদের সাথে সীতাকুণ্ড বার্তার আড্ডায় যোগ দেন “স্বপ্নচাষী” খ্যাত সাইফুর রহমান শাকিল। আড্ডার শুরুতেই উঠে আসে ২৪ বছর আগে মাতৃভূমি সামাজিক সংগঠন প্রতিষ্ঠার ইতিহাস। জনাব মাসুম সামজাদের এক প্রশ্নের উত্তরে তিনি জানান, অভুক্ত মানুষের মুখে অন্ন তুলে দেওয়ার যাত্রা শুরু করতে আমার স্ত্রী রীমা তার মাটির ব্যাংক ভেঙ্গে জমানো ২০ হাজার টাকা তুলে দেয় এবং ওর সোনালী ব্যাংকে জমানো ১০ হাজার টাকা ও আমার ব্যক্তিগত সঞ্চয় দিয়ে শুরু হয় এই কার্যক্রম। সীতাকুন্ড বার্তার আলাপকালে আরো জানা যায় তার সহধর্মিনী রিমা একা দৈনিক ১৫০ জন লোকের রান্না করে যাচ্ছেন। এভাবে ৩৮ দিনে প্রায় ৫৭০০ জন অসহায়, হতদরিদ্র ও অভুক্ত মানুষের মুখে খাবার তুলে দিয়েছেন। খাবার রান্না করতে গিয়ে তার স্ত্রীর দুর্ঘটনায় পতিত হন, তবুও তিনি থেমে থাকেননি। বর্তমানে ঈদের ছুটির কারণে এই কার্যক্রম কয়েকদিন স্থগিত থাকলেও আবার শুরু করার কথা জানান। চাকুরী সূত্রে ঢাকা থাকাতে জনাব শাকিল তার এই কার্যক্রম কাওরান বাজার থেকে হাতিরঝিল ও মগবাজার থেকে রমনা পর্যন্ত পরিচালনা করেন। এ পর্যন্ত খাবারের এ কার্যক্রমে তিন লক্ষ টাকা খরচ হয়েছে বলে তিনি জানান। তিনি তাছাড়াও কৃতজ্ঞতা প্রকাশ করেন যারা এই পর্যন্ত তার এই কার্যক্রমে অর্থনৈতিক ভাবে সহায়তা করেছেন।

আলাপকালে জানা যায় তারই প্রতিষ্ঠিত সংগঠন মাতৃভূমির মাধ্যমে সীতাকুন্ডে রোজার সময় মানবিক দোকান পরিচালনার কথা, যা খুবই সাড়া ফেলে। সর্বশেষে তিনি সরকারের পাশাপাশি এই দুর্যোগকালে অবস্থাসম্পন্ন মানুষকে দুস্থদের পাশে এগিয়ে আসার আহ্বান জানান।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *