মৃত্যু পৌনে ৯শ, শনাক্ত সোয়া তিন লক্ষাধিক

মৃত্যু পৌনে ৯শ, শনাক্ত সোয়া তিন লক্ষাধিক

বিশ্বে একদিনের ব্যবধানে আবার বেড়েছে মৃত্যু ও শনাক্ত

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৮৬৯ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩০ হাজার ৬৩৪ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৬ লাখ ১৯ হাজার ৩০২ জনে ও মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ কোটি ১৩ লাখ ৫৬ হাজার ৩১১ জনে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে করোনাভাইরাসের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ প্রতিবেদনে এসব জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি ১ লাখ ৭ হাজার ১৮৬ জন সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ের মধ্যে দেশটিতে মারা গেছেন ১১১ জন। করোনা শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩৪ লাখ ২৬ হাজার ৭৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৪৭ হাজার ৮২৬ জন মারা গেছেন।

একই সময়ে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মারা গেছেন ২১০ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৭৭২ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ কোটি ১৭ হাজার ৪৫২ জন এবং ১১ লাখ ৯৯৪ জন মারা গেছেন। 

এছাড়া গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ৭১ জন, দক্ষিণ কোরিয়ায় ৪৭ জন, রাশিয়ায় ৬৩ জন, ইন্দোনেশিয়ায় ৫৪, তাইওয়ানে ৬৯, হাঙ্গেরিতে ৭৩ ও ব্রাজিলে ৪১ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন।  

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

Written by Hossain

Leave a comment