বিশ্বজুড়ে করোনা/ একদিনে মৃত্যু-শনাক্ত আরও বেড়েছে

বিশ্বজুড়ে মহামারী করোনায় দৈনিক মৃত্যু ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা আরো বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়ে প্রাণ নিভে গেছে আরও ১ হাজার ৪৬৭ জনের। এ সময়ে ভাইরাসটিতে নতুন আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২২ হাজার ১৮২ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৫৫ হাজার ৯৯৪ জনে আর আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ কোটি ১৬ লাখ ১ হাজার ৫৫১ জনে। 

বৃহস্পতিবার (৩০ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া তথ্য থেকে এসব জানা গেছে।  

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনায় শনাক্ত হয়েছে ফ্রান্সে ১ লাখ ২৪ হাজার ৭২৪ জন এবং এ সময়ে মারা গেছেন ৪৮ জন। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠা   যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৬০১ জন এবং মারা গেছেন ৩১০ জন। 

গত একদিনে ব্রাজিলে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯৪ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৭৬ হাজার ২৬৩ জন। তাইওয়ানে মারা গেছেন ৮৫ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৪২ হাজার ২০৪ জন। যুক্তরাজ্যে নতুন আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৮৯৫ জন এবং মারা গেছেন ১১৭ জন। একইসময়ে কানাডায় নতুন আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৩১ জন এবং মারা গেছেন ২৩ জন।

এছাড়া রাশিয়ায় মারা গেছেন ৫৪ জন, উত্তর কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯৮০ জন, ইতালিতে নতুন আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ১৬৫ জন এবং মারা গেছেন ৬০ জন, জাপানে নতুন আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৭০৯ জন এবং মারা গেছেন ১০৭ জন, অস্ট্রেলিয়ায় মারা গেছেন ৫৯ জন, থাইল্যান্ডে মারা গেছেন ১৪ জন এবং চিলিতে মারা গেছেন ৮ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

Written by Hossain

Leave a comment