বিশ্বজুড়ে করোনা/ একদিনে মৃত্যু ৭শ’ শনাক্ত সোয়া দুই লাখেরও বেশি

বিশ্বজুড়ে প্রাণঘাতী রোগ করোনায় দৈনিক মৃত্যু ও শনাক্তের সংখ্যায় ক্রমাগত ওঠা-নামা করছে। টানা দুয়েকদিন কমে আবার বেড়ে যায় ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বিশ্বেজুড়ে করোনায় আক্রান্ত হয়ে ঝরে গেছে আরও ৬৯৯ প্রাণ। একই সময়ে ভাইরাসটিতে নতুন আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৫ হাজার ৬৬১ জন। যা আগের দিনের চেয়ে মৃতের সংখ্যা দুইশ’ ও আক্রান্ত রোগীর সংখ্যা ৫০ হাজারেরও বেশি বেড়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৫১ হাজার ৭৮১ এবং আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার ২৯৩ জনে। 

মঙ্গলবার (২৮ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্যে এসব জানা গেছে। 

তথ্যে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি ও সংক্রমণের ঘটনা ঘটেছে ব্রাজিলে। এ সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েচে ১৪৭ জনের এবং নতুন সংক্রমিত হয়েছেন ৫৮ হাজার ২৭৮ জন। 

এছাড়া গত একদিনে তাইওয়ানে রোগটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯১ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ৫৮০ জন। যুক্তরাষ্ট্রে নতুন আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৮৮৩ জন এবং মারা গেছেন ৬২ জন। ইতালিতে নতুন আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৭৪৭ জন এবং মারা গেছেন ৬৩ জন। রাশিয়ায় মারা গেছেন ৫১ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২ হাজার ৬৮৩ জন। উত্তর কোরিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩১০ জন এবং দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৭৩ জন।

একই সময়ে অস্ট্রেলিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৯৬০ জন এবং মারা গেছেন ২৩ জন। থাইল্যান্ডে নতুন সংক্রমিত হয়েছেন ১ হাজার ৭৩৫ জন এবং মারা গেছেন ১৫ জন। চিলিতে মারা গেছেন ২৯ জন এবং নতুন আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪৪৯ জন। 

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

Written by Hossain

Leave a comment