বন্দর ছাড়লো প্রথম চালান ইতালির উদ্দেশ্যে, পৌঁছাবে ১৪ দিনে

চট্টগ্রাম বন্দর থেকে ৯৫০ একক কন্টেইনার পণ্য নিয়ে সরাসরি ইতালির উদ্দেশে রওনা দিয়েছে ‘এমভি সোঙ্গা-চিতা’ জাহাজ। দু’সপ্তাহের মধ্যে জাহাজটি ইতালির রেভেনা বন্দরে পৌঁছার কথা রয়েছে। দেশের রপ্তানি বাণিজ্যে একে নতুন মাইলফলক বলে মনে করছে সংশ্লিষ্টরা।
সোমবার (৭ ফেব্রুয়ারি) বেলা পৌণে ৩টার দিকে ৫০টি গার্মেন্টেসের তৈরি পোশাক নিয়ে চট্টগ্রাম বন্দরের এনসিটি জেটি-৪ ত্যাগ করে জাহাজটি।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, গত শনিবার ইতালি যাওয়ার জন্য চট্টগ্রাম বন্দরে নোঙর করে জাহাজটি। আজ বেলা পৌণে ৩টার দিকে জাহাজটি বন্দর ছেড়ে গেছে। এর মাধ্যমে ইউরোপে নৌ-বাণিজ্যের নতুন দুয়ার উন্মোচন হয়েছে।

এদিকে চট্টগ্রাম-ইউরোপ রুটে সরাসরি জাহাজ চালু হওয়ায় নতুন ক্রয়াদেশ বাড়ার আশা করছে বিজিএমইএ’র নেতারা। পাশাপাশি লিড টাইম ও ভাড়া সাশ্রয় হবে বলেও মনে করছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম সিভয়েসকে বলেন, ‘চট্টগ্রাম থেকে সরাসরি ইতালিতে জাহাজ যাচ্ছে, এটা আমাদের জন্য সৌভাগ্যের বিষয়। এর মাধ্যমে ইউরোপের দেশগুলোতে আমাদের বাণিজ্য আরও বেশি প্রসারিত হবে। অল্প সময় ও ব্যয়ে বিদেশে পণ্য পাঠাতে এটা আমাদের জন্য বড় সুযোগ।’


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *