চট্টগ্রামে আরও ৫৮ জনের করোনা শনাক্ত

চট্টগ্রাম দিন দিন করোনার সংক্রমণ আবার বেড়েই চলেছে। এ অবস্থায় সংক্রমণ থেকে রক্ষা পেতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলা যেমন- বারবার হাত ধোয়ার অভ্যাস করা, সামাজিক দূরত্ব বজায় রাখা ও অবশ্যই মাস্ক পরিধানসহ করোনার স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার কোনো বিকল্প নেই বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। 

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে ৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ১৩ শতাংশ। আগের দিন ছিল ১৩ দশমিক ৫৮ শতাংশ। তবে এদিনও ভাইরাসটিতে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি।

বুধবার (২৯ জুন) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত দৈনিক কোভিড প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। 

তথ্য অনুয়ায়ী, গেল ২৪ ঘণ্টায় ১১টি ল্যাবে ৫২১ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৫৮ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্ত হওয়া ৫৮ জনের ৪৬ নগরের এবং বাকি ১২ জনের হাটহাজারীর ৪ জন, রাউজান ও ফটিকছড়ির দুই জন করে, রাঙ্গুনিয়ার, আনোয়ারার ও সাতকানিয়ার ১ জন করে বলে জানিয়েছে স্বাস্থ্যবিভাগ। 

এ নিয়ে এ পর্যন্ত চট্টগ্রামে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৭ হাজার ১৩৬ জনে। তাদের মধ্যে নগরের বাসিন্দা ৯২ হাজার ৫৫৬ জন এবং ৩৪ হাজার ৫৬০ জন বিভিন্ন উপজেলার। শুরু থেকে এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩৬২ জন। এদের মধ্যে ৭৩৪ জন নগরের এবং ৬২৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। 

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। বাংলাদেশে ভাইরাসটিতে প্রথম রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। আর দেশের দ্বিতীয় রাজধানীখ্যাত চট্টগ্রামে প্রথম কোন রোগী সংক্রমিত হয় একই বছরের ৩ এপ্রিল। ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়।

Written by Hossain

Leave a comment