মুখে নেওয়ার করোনা টিকা চালু করল চীন

মুখে নেওয়ার করোনা টিকা চালু করল চীন

বিশ্বের প্রথমবারের মত মুখে নেওয়ার করোনার টিকা চালু করেছে চীন, ছবি-সংগৃহীত

বিশ্বের প্রথমবারের মত মুখে নেওয়ার করোনাভাইরাসের টিকা চালু করেছে চীন। বুধবার (২৬ অক্টোবর) সকালে দেশটির বাণিজ্যিক নগর সাংহাইতে শুরু হয়েছে টিকাকরণের এ নতুন কর্মসূচি। ইতোমধ্যে মুখে নেওয়ার টিকা কর্মসূচির ছবি ও ভিডিও দেশটির সরকারি সংবাদমাধ্যম প্রচার করেছে।

চীন সরকারের দেওয়া তথ্য মতে, যারা ইতোমধ্যেই দুটি টিকা নিয়েছেন, প্রথম পর্যায়ে তাদের ‘বুস্টার’ হিসেবে মুখে নেওয়ার টিকা বিনামূল্যে দেওয়া হচ্ছে। পরবর্তী পর্যায়ে প্রাথমিক ধাপের টিকা দেওয়ার জন্যও এই পদ্ধতি ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়েছে। 

বেজিংয়ের দাবি, উন্নয়নশীল দেশগুলোতে দ্রুত টিকা দেওয়ার ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকর হবে। এই পদ্ধতিতে এক জন ব্যক্তিকে টিকা দিতে সর্বোচ্চ ২০ সেকেন্ড সময় লাগে। ফলে দ্রুততার ভিত্তিতে টিকা দেওয়া সম্ভব।

করোনা সংক্রমণ ঠেকাতে বিশ্বজুড়ে দেড় বছরেরও বেশি সময় ধরে টিকা দেওয়ার কাজ চলছে । কিন্তু এখনও পৃথিবীর বড় অংশের মানুষের টিকা দেওয়া বাকি। চিকিৎসক ও বিজ্ঞানীরা চাইছেন, আরও দ্রুত টিকা দিতে। কিন্তু তার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বর্তমান টিকা দেওয়ার পদ্ধতি। আর সেই কারণেই আরও সরল কোনও পদ্ধতিতে টিকা দিতে চাইছেন তাঁরা। তাই সিরিঞ্জের মাধ্যমে প্রথাগত টিকা পদ্ধতির পাশাপাশি ভারত-সহ বিভিন্ন দেশে ইতিমধ্যেই নাকে স্প্রের মাধ্যমে নেওয়া টিকার ব্যবহার শুরু হয়েছে। সেই পথেই এক ধাপ এগিয়ে মুখে নেওয়ার টিকা চালু করল চীন।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *