সীতাকুণ্ডে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস (২০২০) পালিত

মোঃ জয়নাল আবেদীন,সীতাকুণ্ড প্রতিনিধি: মুজিব বর্ষের আহ্বান যুব কর্মসংস্থান মুখ্য প্রতিপাদ্য বিষয়কে কেন্দ্র করে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস (২০২০)পালিত হয়েছে। সীতাকুণ্ড উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে যুব দিবস উপলক্ষে যুব সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আজ ১ লা নভেম্বর (২০২০) রবিবার সকাল ১২ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস উদযাপন করা হয়।এসময় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও মানবিক সংগঠনের সদস্যের মধ্যে মাস্ক, সনদপত্র, গাছের চারা,ও সনদপত্র বিতরণ করা হয়েছে। সমাবেশে সীতাকুণ্ডের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন এবং আলোচনা সভায় বক্তব্য রাখেন।
যুব উন্নয়ন অফিসার মোঃ শাহ আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রয়,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী ভূমি কমিশনার রাশেদুল ইসলাম,সমবায় অফিসার শহিদ উল্লাহ, পরিসংখ্যান অফিসার সৌরভ পাল মিঠুন,প্রমুখ।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রয় বলেন, জাতীয় যুব দিবসে আজকের প্রতিপাদ্য স্লোগান হচ্ছে মুজিব বর্ষের আহ্বান যুব কর্মসংস্থান। জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে আমাদের দেশের যুবারা এগিয়ে যাচ্ছে এবং সর্বোচ্চ স্থানে রয়েছে। যুবকদের যদি কাজে লাগানো যায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে। বঙ্গবন্ধু সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর  ২০৩০ সালের যে ভিশন তা পূরণ হবে যদি যুবকরা কার্যক্রম চালিয়ে যায় এবং কর্মসংস্থান সৃষ্টি করে। তিনি বলেন, কর্মসংস্থানের লক্ষ্যে  মাননীয় প্রধানমন্ত্রী ২০০৯ সাল থেকে সরকার গঠনের পর থেকে  যুব উন্নয়ন অধিদপ্তরকে যুবকদের দক্ষতা উন্নয়নে কাজে লাগানোর চেষ্টা অব্যাহত রেখেছে।২০০৯ সালের পহেলা জানুয়ারি থেকে ৩১ জুন  পর্যন্ত ৩০ লক্ষ ২৯ হাজার ৬৩২ জনকে বিভিন্ন ট্রেডে যুবক যুবতীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এবং এই সময়ে ৭ লাখ ২৮ হাজার ৭০৫ জনকে কর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করা হয়েছে।এই মুজিব বর্ষে ২ লাখের অধিক যুবক যুবতীদের ঋণ প্রদান করার পরিকল্পনা রয়েছে এবং এই ঋণের পরিমাণ হচ্ছে ২০ হাজার থেকে ৫ লাখ পর্যন্ত। সরকারের এই দীর্ঘমেয়াদি পরিকল্পনায় যুবক যদি স্বাবলম্বী হয় তাহলে তার ফ্যামিলি উন্নয়ন সাধিত হবে, এবং সমাজ এগিয়ে যাবে, কর্মসংস্থানের দিক দিয়ে দেশ সমৃদ্ধ হবে। করোনা ভাইরাসের কারণে যদিও দেশের অর্থনীতি কিছুটা স্তিমিত হয়েছে তাও পৃথিবীর অন্যান্য উন্নত দেশের তুলনায় আমাদের দেশের জিডিপি বৃদ্ধি পাচ্ছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছেন আমাদের দেশের করোনা আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ ছাড়িয়ে যাবে। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে আমরা করোনাকে ভালোভাবে সামাল দিতে পেরেছি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *