মানসিক চাপ নিয়ন্ত্রণের উপায়

ডেস্ক রিপোর্ট: বৈশ্বিক মহামারি, অবরুদ্ধ সময়, জীবন-জীবিকার চিন্তা, অনিশ্চয়তা—সবকিছু মিলে মনের ওপর এখন প্রচণ্ড চাপ। কেউ মেজাজ হারিয়ে ফেলছেন, কেউ আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছেন, কেউ বিষণ্নতা-হতাশায় ভুগছেন, কারও আবার আচরণে পরিবর্তন আসছে।

তবে নিম্নোক্ত পরামর্শগুলো অনুসরণ করলে সহজেই মানসিক চাপ নিয়ন্ত্রণ করা সম্ভব:

১. মনে রাখবেন, গোটা পৃথিবীর কোটি কোটি মানুষ করোনাভাইরাসের মহামারির কবলে পড়েছে। অনেকে আপনার চেয়ে অনেক খারাপ অবস্থায় আছে। আপনি একা নন—এই ভাবনা আপনাকে স্বস্তি দেবে।

২. টেলিফোনে, ভিডিও কলে আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব আর আপনজনদের সঙ্গে কথা বলুন, মন হালকা রাখুন।

৩. জীবন করোনাময় করে ফেলবেন না। সারা দিন করোনার আপডেট দেখা, এ বিষয়ে পড়া বা দেখা, শেয়ার করা থেকে বিরত থাকুন। জীবনের অন্য বিষয়গুলোকেও প্রাধান্য দিন।

৪. সঠিক তথ্য জানতে নির্ভরযোগ্য সূত্র ব্যবহার করবেন। গুজবে কান দেবেন না। গুজব আতঙ্ক ছড়াতে সাহায্য করে।

৫. সুষম খাদ্যাভ্যাস, ঘুম আর নিয়মিত ব্যায়াম চালিয়ে যান। রুটিনমাফিক চলুন। রুটিনের ব্যত্যয় হলে দেহে হরমোন ও নানা রাসায়নিকের ভারসাম্য নষ্ট হয়। এতে মানসিক চাপ বাড়ে।

৬. পরিবারের সবার সঙ্গে গুণগত সময় কাটান। সন্তানদের সঙ্গে ঘরেই খেলাধুলায় মেতে উঠুন, গল্প করুন কিংবা ছবি আঁকুন, রান্না করুন, সিনেমা দেখুন। প্রিয় অন্য কোনো কাজ, যেমন বাগান করা, বই পড়া ইত্যাদিও অব্যাহত রাখুন। এসব কাজ মানসিক চাপ কমাতে সাহায্য করে।

৭. মানসিক চাপ বা দুশ্চিন্তা কমাতে ধূমপান বা কোনো নেশাজাতীয় দ্রব্য গ্রহণ করবেন না। এতে করোনার সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে যায়।

৮. এই ক্রান্তিকালে যাঁরা বিপদে রয়েছেন, তাঁদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিন। কিছু করতে না পারলেও খোঁজখবর নিন, মানসিক সমর্থন জোগান। এতে মানসিক স্বস্তি পাবেন।

ডা. সিফাত-ই-সাইদ, সহকারী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

সূত্র শিকড় সংবাদ


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *