বরখাস্ত চারজন, জালিয়াতি ডাক বিভাগে

জালিয়াতির মাধ্যমে ডাক বিভাগে গ্রাহকের সঞ্চয়ের ত্রিশ কোটি টাকা আত্মসাতের ঘটনায় চট্টগ্রাম জিপিওর চার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে বদলি করা হয়েছে চট্টগ্রাম জিপিওতে কর্মরত বাইশ কর্মচারীকে।

ডাক বিভাগের কর্মকর্তা-কর্মচারিরা প্রতিনিয়তই জড়িয়ে পড়ছে নীতিবিরোধী নানা কর্মকান্ডে। এদের কারণে জাতীয় ও আন্তর্জাতিকভাবে আস্থা ও মান হারাচ্ছে ডাক বিভাগ।
দেশের সরকারি ডাক বিভাগে সঞ্চয় রয়েছে হাজার হাজার নিম্ন ও মধ্যবিত্তের। দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি সঞ্চয়ী হিসাব রয়েছে অসংখ্য অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীর। সরকারি ডাক বিভাগে রাখা এই সঞ্চয়েরও এখন আর সুরক্ষা নেই।

গত বছরের আগস্টে চট্টগ্রাম জিপিও অর্থাত জেনারেল পোস্ট অফিসে গ্রাহকের টাকা সঞ্চয়ী হিসাবের লেজারে জমা দেখালেও সরকারি খাতে জমা না দেয়ায় ধরা পড়ে বড় অঙ্কের টাকা আত্মসাতের ঘটনা। পরে বিভাগীয় তদন্তে তেরটি হিসাবে প্রায় ত্রিশ কোটি টাকা আত্মসাতের প্রমাণ পায় ডাক বিভাগ।

এ ঘটনায় দুর্নীতি দমন কমিশনও একটি মামলা দায়ের করেছে। চলতি মাসেই মামলার অভিযোগপত্র দেয়ার কথা রয়েছে।

ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল নিজাম উদ্দিন জানিয়েছেন, এই ঘটনায় বিভাগীয় তদন্তে সরাসরি সংশ্লিষ্টতা পাওয়ায় দুই দফায় চার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়।
বরখাস্ত চারজন হলেন, সহকারী পোস্টমাস্টার জেনারেল নিপুল তাপস বড়ুয়া, ওয়াহিদুজ্জামান ও আবদুল মালেক এবং সহকারী পোস্টমাস্টার সাইফুল ইসলাম চৌধুরী।

আর যেসব কর্মচারীকে বদলী করা হয়েছে তাদের ভুলে অর্থ আত্মসাতের ঘটনা ঘটলেও ঘটনার সঙ্গে তাদের সরাসরি সম্পৃক্ততা পাওয়া যায়নি।