করোনা সংক্রমণের উর্ধ্বগতিতে জেলা পর্যায়ে আইসিইউ বেড বাড়ানোর উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

করোনা সংক্রমণের উর্ধ্বগতিতে জেলা পর্যায়ে আইসিইউ বেড বাড়ানোর উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ। দশটি মেডিকেল কলেজ হাসপাতাল ও তেতাল্লিশটি জেলা হাসপাতালে বসছে পাঁচশো ত্রিশটি আইসিইউ বেড।

বেড বাড়ানোর উদ্যোগ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মতামত, দুই সপ্তাহের মধ্যেই দুইশো ত্রিশটি বেড চালু হবে। তবে অবকাঠামো সুবিধা না থাকায় উনিশ জেলায় এই কার্যক্রম শুরু করতে কিছুটা দেরি হবে বলেও জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

এদিকে জেলা পর্যায়ের সরকারি হাসপাতালগুলোতে এখনো অনেক চিকিৎসা সুবিধাই অপর্যাপ্ত। বিশটির বেশি জেলা সদর হাসপাতালে নেই আইসিইউ। আর যে সব হাসপাতালে আইসিইউ সুবিধা আছে, তা প্রয়োজনের তুলনায় নগণ্য।

দেশে বেশ কিছুদিন ধরেই করোনা সংক্রমণ বেশি। জেলা পর্যায়ের হাসপাতালগুলোর সক্ষমতা বাড়াতে এবার তেতাল্লিশ জেলার সদর হাসপাতালে বসছে দশটি করে আইসিইউ বেড। আর যে সব হাসপাতালে অবকাঠামো সুবিধা আছে, সেখানেই আপাতত বাড়ানো হচ্ছে শয্যা।

এছাড়াও বরিশাল, খুলনা, টাঙ্গাইল, ফরিদপুর, দিনাজপুরসহ দশটি মেডিকেল কলেজ হাসপাতালেও যুক্ত হচ্ছে দশটি করে আইসিইউ শয্যা।

ইআরপিপি, প্রকল্প প্রধান ডা. শাহ গোলাম নবী তুহিন জানিয়েছেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে বর্তমানে দেশে যে জরুরি অবস্থা বিরাজমান তা নিরসনেই নেয়া হয়েছে এ উদ্যোগ। যা শুধু করোনা মহামারি প্রতিরোধে নয় বরং অন্য যে কোনো চিকিৎসাজনিত জরুরি অবস্থা মোকাবেলাতেও সহায়ক হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবীর জানিয়েছেন, আইসিইউ বেড বাড়ার সঙ্গে নিয়োগ দেয়া হবে চিকিৎসক, নার্সসহ সহায়ক জনশক্তি। স্বাস্থ্য অধিদপ্তরের ইআরপিপি প্রকল্প থেকে দেয়া হচ্ছে অর্থ। দুই সপ্তাহের মধ্যে তেইশ জেলার দুইশো ত্রিশটি শয্যা প্রস্তুত হবে বলেও জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

উল্লখ্য যে, দেশে বর্তমানে আটশো চব্বিশটি কোভিড ডেডিকেটেড আইসিইউ বেড আছে। বিভাগ হিসেবে সবচেয়ে কম বাইশটি আইসিইউ বেড সিলেট বিভাগে।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *