ছাত্র-ছাত্রীদের ফোন করতে পারে প্রতারক চক্র- সাবধান

শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছা’ত্রীদের জন্য বিশেষ অনুদান বিষয়ে ইতোপূর্বে কাউকে ফোন দেওয়া হয়নি এবং জাতীয় পরিচয়পত্র, বিকাশ নম্বর ও গো’পন পিন সংক্রান্ত কোনো তথ্যও চাওয়া হয়নি বলে সতর্ক করেছে শিক্ষমন্ত্রণালয়।এ বিষয়ে প্রতারক চক্র থেকে সতর্ক থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে। বৃহস্পতিবার (৪ মা’র্চ) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. ফজলুর রহমানের সই করা এ সংক্রান্ত একটি সর্তকতামূলক বি’জ্ঞপ্তি জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্র-ছা’ত্রীদের কাছে অসৎ উদ্দেশ্যে প্রতারক চক্র ভিন্ন ভিন্ন মোবাইল ফোনে জাতীয় পরিচয়পত্র, বিকাশ নম্বর ও গো’পন পিন চাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের পরিচয় দিয়ে ফোনগুলো করা হচ্ছে বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছা’ত্রীদের জন্য বিশেষ অনুদান বিষয়ে ইতোপূর্বে কাউকে ফোন দেওয়া হয়নি এবং জাতীয় পরিচয়পত্র, বিকাশ নম্বর ও গো’পন পিন সংক্রান্ত কোনো তথ্যও চাওয়া হয়নি। এ বিষয়ে প্রতারক চক্র থেকে সতর্ক থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হচ্ছে।

রাজস্ব বাজেট থেকে সরকারি এবং বেসরকারি এমপিওভুক্ত ও ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব দুর্ঘ’টনা এবং চিকিৎসার খরচের জন্য বিশেষ অনুদান দিয়ে থাকে শিক্ষা মন্ত্রণালয়। সেজন্য সংশ্লিষ্টদের কাছ থেকে মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদনপত্র চাওয়া হয়। এক্ষেত্রে প্রতিব’ন্ধী, অসহায়, অসচ্ছল ও মেধাবী, অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পায়।

এছাড়া দেশের সব স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাব তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিব’ন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরির অনুদানের আবেদন করা যায়। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার অসচ্ছল শিক্ষাপ্রতিষ্ঠান অগ্রাধিকার পায়। বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক–কর্মচারীরা দুরারোগ্য ব্যাধি বা দৈব দুর্ঘ’টনার জন্য মঞ্জুরির আবেদন করতে পারেন।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *