১০৭ টাকায় কিনতে পারবেন বাড়ি!

আদ্বান অর্চিশ, সীতাকুন্ড বার্তা;

শিরোনাম দেখে হয়তো অনেকেই অবাক হচ্ছেন। ভাবছেন ১০৭ টাকায় আবার বাড়ি কেউ বিক্রি করে? মনের মধ্যে একটা প্রশ্ন গেল তো! হ্যাঁ, ঠিকই শুনেছেন। সম্পত্তি বিক্রিতে এ অবিশ্বাস্য অফার চলছে ইউরোপের দেশ ইতালিতে। ইতালির কিনকুইফ্রন্ডি ছোট শহর। দেশটির সেলেব্রিয়া এলাকায় এ ছোট্ট শহরটি অবস্থিত। সম্প্রতি এ শহরকে করোনামু’ক্ত ঘোষণা করা হয়েছে।

আর আগের থেকে এ শহরে বেশি বাসিন্দা যেন থাকেন সে জন্যই এই ছাড় দিচ্ছে প্রশাসন। এখানকার এক একটি বাড়ি বিক্রি হচ্ছে মাত্র ১০৭ টাকায় বা ১ পাউন্ডে। বিশ্বের যে কোনো দেশের নাগরিক বাড়ি কিনতে পারবেন। তবে প্রথমে এক পাউন্ড দেয়ার পর ২২৪ পাউন্ডের বার্ষিক বীমা পলিসি রাখতে হবে। ইতালির এ শহরে একজনও করোনা আক্রা’ন্ত নেই। তাই ‘অপরেশন বিউটি’ নামে এ প্রকল্প নিয়েছেন শহরের মেয়র।

স্থানীয়রা জানিয়েছেন, এখানকার সাধারণ যুবক-যুবতীরা চাকরির জন্য অন্য শহরে গিয়ে থাকেন। তাই এখানে বেশিরভাগ বাড়িই খালি পড়ে থাকে। তাই নতুন করে শহর গড়তে চাইছে প্রশাসন। শহরের মেয়র মিশেল কোনিয়া জানিয়েছেন, যাতে শহরের একটি অংশ একেবারে জনশূন্য না হয়ে পড়ে, সেই কারণেই এই প্রকল্প নেয়া হয়েছে।

তিনি বলেন, ‌আমাদের শহরের একদিকে পাহাড়, অন্যদিকে দুই সমুদ্র। শহরের মধ্যে থেকে মাত্র ১৫ মিনিট গাড়িতে গেলেই সমুদ্রের দেখা মেলে। আছে একটি ছোট নদীও। সব মিলিয়ে মনোরম পরিবেশ। কিন্তু প্রতিনিয়ত লোকেরা অন্য শহর পাড়ি দেয়ায় এখানকার একটি জেলা লোকশূন্য হয়ে পড়েছে। পাহাড়ের কোলে সেইসব বাড়ি দেখভালের অভাবে ধুঁকছে। আমরা চাই সেখানে মানুষ এসে থাকুক।

বিশ্বে ইতালি অন্যতম করোনা আক্রা’ন্ত দেশ হলেও ইতিমধ্যে ভাইরাসের প্রাদু’র্ভাব কমে গেছে। দেশটিতে তুলে দেওয়া হয়েছে লকডাউন। পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে সীমান্ত।

সূত্র: মিরর, সময় নিউজ।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *