বঙ্গবন্ধু শিল্প নগরের আনুষ্ঠানিক যাত্রা শুরু

বঙ্গবন্ধু শিল্প নগরের আনুষ্ঠানিক যাত্রা শুরু

বুধবার (২৬ অক্টোবর) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন। 

চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে চার প্রতিষ্ঠানের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিষ্ঠানগুলো হলো— ভারতের এশিয়ান পেইন্টস, জাপানের নিপ্পন, বাংলাদেশ ম্যাকডোনান্ড ও টিকে গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সামুদা কনস্ট্রাকশন লিমিটেড। এসময় প্রশাসনিক ভবন, ২০ কিলোমিটার শেখ হাসিনা সরণি এবং ২৩০ কেভিএ গ্রিডলাইন, সাবস্টেশনও  উদ্বোধন করা হয়। 

রবিবার (২০ নভেম্বর) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল অঞ্চলের চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। শুরুতেই অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কার্যক্রমের ওপর ভিডিও প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী সাইফুর রহমান চৌধুরী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এসময় সেখানে প্রতিদিন ৫০ মিলিয়ন লিটার (এমএলডি) পানি পরিশোধন ক্ষমতাসম্পন্ন একটি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধন হওয়া শিল্প কারখানার মধ্যে ম্যাকডোনান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রিফেব্রিকেটেড স্ট্রাকচারাল স্টিল তৈরি করে, যা ইস্পাত সেতু ও উঁচু ভবন, কারখানা এবং পাওয়ার প্লান্টে ব্যবহৃত হয়। নিপ্পন এবং ম্যাকডোনান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড আমদানি করা ইস্পাত, পারলিন, স্লিটিং শিট এবং কয়েল থেকে এমএস প্লেট উৎপাদন করে। এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেড পেইন্ট ও সংশ্লিষ্ট পণ্য, ইমালসন উৎপাদন করে। কোম্পানিটি অর্থনৈতিক অঞ্চলে ৩৪ মিলিয়ন বিনিয়োগ করেছে। পিএইচসি পাইলের প্রস্তুতকারক সামুদা কনস্ট্রাকশন লিমিটেড ৮.২ মিলিয়ন ডলার বিনিয়োগে ৪ একর জমিতে তাদের কারখানা নির্মাণ করছে।

বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করা ম্যাকডোনান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিনিয়োগ করেছে ৩৫ মিলিয়ন ডলার। প্রতিষ্ঠানটির ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাবনা রয়েছে। কর্মসংস্থান হয়েছে ৩৫০ জনের। নিপ্পন অ্যান্ড ম্যাকডোনান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিনিয়োগ করেছে ১৫ মিলিয়ন ডলার। প্রতিষ্ঠানটির ৩০ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাবনা রয়েছে। কর্মসংস্থান হয়েছে ১০০ জনের। এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেড বিনিয়োগ করেছে ৩৪ মিলিয়ন ডলার। প্রতিষ্ঠানটির ৩৫ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাবনা রয়েছে। কর্মসংস্থান হয়েছে ১৩৫ জনের। সামুদা কনস্ট্রাকশন লিমিটেড বিনিয়োগ করেছে ৮.২ মিলিয়ন ডলার। প্রতিষ্ঠানটির ৮.২০ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাবনা রয়েছে। কর্মসংস্থান হয়েছে ৩০ জনের।

এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেডের মহাব্যবস্থাপক বোধাদিত্য মুখার্জি বলেন, আমরা এ বছরের এপ্রিলে কমার্শিয়াল সার্টিফিকেট পাই আর সে মাসেই উৎপাদন শুরু করি। আমাদের বার্ষিক উৎপাদন ক্ষমতা ২৫০০০ টন, আমরা আশাবাদী যে শিগগিরই পূর্ণ সক্ষমতা অর্জন করতে পারবো। এই কর্মকর্তা আরও জানান, শিল্পনগরে তাদের কারখানাটির সব ধরনের ডেকোরেটিভ পেইন্টস এবং নির্মাণকাজে ব্যবহৃত রাসায়নিক পণ্য উৎপাদনের সক্ষমতা রয়েছে।

এদিকে জাপানের নিপ্পন স্টিল করপোরেশন এবং বাংলাদেশের ম্যাকডোনান্ড স্টিল বিল্ডিং প্রোডাক্ট যৌথ উদ্যোগে ১০ একর জমিতে ১১৪ কোটি টাকা বিনিয়োগে স্টিল কারখানা স্থাপন করে। গত ২৫ জানুয়ারি তারা কারখানায় পরীক্ষামূলক উৎপাদন কার্যক্রম শুরু করে।

ম্যাকডোনান্ড স্টিলের প্রজেক্ট ম্যানেজার আবদুল্লাহ আল মামুন বলেন, ২৩ মার্চ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কাছে ২০ টন স্টিলের প্রথম চালান সরবরাহ করে ম্যাকডোনান্ড স্টিল। এরপর থেকে উৎপাদন অব্যাহত আছে। এই কারখানায় এমএস প্লেট তৈরি হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর কর্তৃপক্ষ বলছে, মীরসরাই, সীতাকুণ্ড ও সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে ৩০ হাজার একর জমিতে গড়ে উঠছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর। ইতোমধ্যে ওই শিল্পজোনে এশিয়ান পেইন্টস, নিপ্পন ম্যাকডোনান্ড স্টিল মিল ও সামুদাসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান উৎপাদনে যাবার প্রস্তুতি নিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে (মীরসরাই-সীতাকুণ্ড-ফেনী অর্থনৈতিক অঞ্চল) এ পর্যন্ত ৫ হাজার ৪৩ একর জমিতে ১৩৬টি প্রতিষ্ঠান ১৭ হাজার ৮৩৯ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। যেখানে প্রায় ৭ লাখ ৫২ হাজার ৫৯৩ জনের কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *