সন্তানের জন্য জেলেদের বড় স্বপ্ন দেখতে বললেন সীতাকুণ্ডের ইউএনও

“ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা” শীর্ষক প্রকল্পের আওতায় ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম বাস্তবায়নে জনসচেতনতা সভা…

“ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা” শীর্ষক প্রকল্পের আওতায় ইলিশের প্রধান প্রজনন মৌসুম আগামী ৭ অক্টোবর হতে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয় বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষেধ কার্যক্রম বাস্তবায়নে উপজেলা মৎস্য দপ্তর সীতাকুন্ডের উদ্যোগে উপজেলা মৎস্য কর্মকর্তা জনাব মো: কামাল উদ্দিন চৌধুরীর সভাতিত্বে অদ্য ০৩/১০/২২ খ্রি. তারিখে কুমিরা ঘাটে এক সচেতনতা সভা অনুষ্ঠিত হয়। উক্ত জনসচেতনতা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ শাহাদাত হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিরা ইউনিয়নের চেয়ারম্যান জনাব মোরসেদুল আলম চৌধুরী, উপজেলা শিক্ষা কর্মকর্তা জনাব মোহাম্মদ নুরুচ্ছোফা, মেরিন ফিশারিজ অফিসার জনাব জান্নাতুল নাঈম, বাংলাদেশ কোস্ট গার্ড, কুমিরার কন্টিনজেন্ট কমান্ডার জনাব মোঃ নাসিরুল ইসলাম, কুমিরার নৌ-পুলিশের এস.আই জনাব চাঁন মিঞা।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন আমরা মাছে-ভাতে বাঙালী। ইলিশ আমাদের জাতীয় মাছ এবং বাংলাদেশ ইলিশ উৎপাদনে প্রথম। এ সময় ইলিশ সবচেয়ে বেশি ডিম ছাড়ে, একটা ইলিশ লক্ষ লক্ষ ডিম ছাড়ে। সুতরাং ইলিশ মাছের পরবর্তী সুষ্ঠু বংশবৃদ্ধির জন্য জেলে/মৎস্যজীবীদের আগামী ৭ অক্টোবর হতে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সাগরে মাছ ধরা থেকে বিরত থাকতে সচেতন করেন,

এবং সন্তানদের জন্য উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে জেলেদের স্বপ্ন বোনার তাগিদ দিয়েছেন সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী অফিসার শাহাদাত হোসেন। 

তিনি বলেছেন, ‘আপনি নৌকা চালিয়ে সাগরে মাছ ধরছেন। আপনার ছেলেও একইভাবে মাছ ধরবে এটা স্বপ্ন দেখবেন না। সন্তানদের ডাক্তার, ইঞ্জিনিয়ার বানানোর স্বপ্ন দেখেন। আর যারা ‘বাবা-দাদার’ ঐতিহ্য ধরে রাখতে এই পেশায় থাকবে তারা যেন নৌকার পরিবর্তে ফিশিং বোট চালিয়ে সাগরে মাছ ধরতে যেতে পারে অন্তত সেই মানসিকতা তৈরি করতে হবে। দেশ উন্নত হচ্ছে, একই সাথে আপনাদেরও নিজেদের মানসিকতার উন্নত করতে। এজন্য শিশুদের স্কুল কোনভাবেই বন্ধ করা যাবে না। উন্নতির গোড়াপত্তন হয় শিক্ষার মাধ্যমে।

জনসচেতনতা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ব্রজ দাশ, উপকূলীয় জলদাশ ফেডারেশনের সহ সভাপতি উপেন্দ্র দাশ এবং জেলে সর্দারদের প্রতিনিধি নতুন জলদাশ।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *