বিশ্বজুড়ে করোনা/ একদিনে মৃত্যু ৮৬৬, আক্রান্ত সোয়া ২ লাখের বেশি

একদিনে মৃত্যু ৮৬৬, আক্রান্ত সোয়া ২ লাখের বেশি

বিশ্বজুড়ে শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় অব্যাহত আছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। তবে তা আগের তুলনায় অনেকটাই কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২ লাখ ৩১ হাজার ৩০৬ জন এবং এসময়ে মৃত্যু হয়েছে ৮৬৬ জনের। এতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৩ কোটি ৭২ লাখ ৪৩ হাজার ২৩৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৬ লাখ ৪ হাজার ২৭২ জনের।

শনিবার (৫ নভেম্বর) সকালে করোনাভাইরাসের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া প্রতিবেদনে এসব জানা গেছে।  

প্রতিবেদনের বলা হয়, গত ২৪ ঘন্টায় করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়া। এই সময়ে রোগটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৪৩ হাজার ৪২৪ জন এবং মারা গেছেন ৩৫ জন। আর এই দিন কোভিডজনিত অসুস্থতায় সবচেয়ে বেশি  ১৪৮ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২১ হাজার ৩১২ জন।

এছাড়া যেসব দেশে গত একদিনে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— জাপান (নতুন আক্রান্ত ৩৪ হাজার ৬৪ জন, মৃত ৫৯ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ২৯ হাজার ৪৩৮ জন, মৃত ৭৮ জন), তাইওয়ান (নতুন আক্রান্ত ২৭ হাজার ৫৯৪ জন, মৃত ৭৪ জন), রাশিয়া (মৃত ৭১ জন, আক্রান্ত ৬ হাজার ১৫৪ জন), ব্রাজিল ( মৃত ৬৮ জন, নতুন আক্রান্ত ২ হাজার ৭৩৮ জন) এবং অস্ট্রেলিয়া (মৃত ৫৯ জন, নতুন আক্রান্ত ১৫ হাজার ৬১৮ জন)।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *