বাংলাদেশের দুর্বলতায় নজর আফগানিস্তানের

বাংলাদেশের দুর্বলতায় নজর আফগানিস্তানের

বাংলাদেশ-আফগানিস্তানের সাম্প্রতি মাঠের লড়াই অনেকটা সাপে-নেউলের লড়াইয়ের মতো! দুদলের সাম্প্রতি পরিসংখ্যানে তীব্র প্রতিদ্বন্দ্বীতার ঝাঁঝ। এবছর ওয়ানডেতে চারবার মুখোমুখি হয়েছে দুই দল। তার মধ্যে বাংলাদেশ জিতেছে দুবার, আফগানিস্তান দুবার।

বাংলাদেশ এসে ওয়ানডে সিরিজ জিতেছে আফগানিস্তান। এশিয়া কাপে আফগানদের আবার বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। আগামীকাল বিশ্বকাপে দেখা হচ্ছে দুই দলের। এবারের বিশ্বকাপে দুই দলেরই এটা প্রথম ম্যাচ। ম্যাচের আগে আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদি বললেন, নিজেদের শক্তি এবং প্রতিপক্ষ বাংলাদেশের দুর্বলতা দেখে পরিকল্পনা করবেন তারা।

আজ শুক্রবার (৬ অক্টোবর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আফগানিস্তান অধিনায়ক বলেন, ‘আমাদের নজর দিতে হবে নিজেদের শক্তি ও তাদের দুর্বলতায়। গত ম্যাচে যা হয়েছে, আমাদের সেটা থেকে শিখতে হবে। তারা আমাদের চেয়ে ভালো ছিল। আমরা সেটি থেকে শিখবো ও আগামীকাল ওই অনুযায়ী প্রয়োগের চেষ্টা করবো। আমরা ইতিবাচক থাকার চেষ্টা করবো।’

রশিদ খান, মুজিব উর রহমান, মোহাম্মদ নবির মতো আফগানিস্তানের বেশ কয়েকজন ক্রিকেটার নিয়মিত আইপিএল খেলেন। দলের অনেকেরই ভারতীয় কন্ডিশন সম্পর্কে ভালো ধারনা আছে। একটা সময় ভারতেই অন্য দলের সঙ্গে সিরিজ খেলত আফগানিস্তান। বিষয়গুলো পুরো বিশ্বকাপেই তার দলকে সাহায্য করবে মনে করছেন হাশমতউল্লাহ শহিদি।

তিনি বলেন, ‘আপনারা জানেন আমাদের অনেক ক্রিকেটারই আইপিএল খেলে আবার কিছু ক্রিকেটার আছে যারা খেলেনি। আমরা এই কন্ডিশনে আগেও খেলেছি কারণ ভারত আমাদের হোম ছিল আগে। আমরা কন্ডিশন সম্পর্কে ভালোই জানি। পুরো টুর্নামেন্টজুড়েই আমরা এর সুবিধা নেবো।’

‘দ্বিতীয় ব্যাপারটা হচ্ছে বড় টুর্নামেন্টের। আমার মনে হয় আমাদের মানসিকতা এবার আলাদা আর দল ও নেতা হিসেবে আমি খুবই আত্মবিশ্বাসী এই বিশ্বকাপ নিয়ে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করবো ইতিবাচক ক্রিকেট খেলার আর অতীতে কী হয়েছে তা নিয়ে ভাবছি না। আমরা চেষ্টা করবো নিজেদের সর্বোচ্চটা দিতে। আর আবারও বলছি, আমি অধিনায়ক হিসেবে বলবো, আমি আত্মবিশ্বাসী কারণ দল আগের চেয়ে ভালো অবস্থায় আছে।’—বলেছেন শহিদি।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *