আসছে সোনালি আঁশের জিন্স প্যান্ট

সোনালি আঁশ পাট। অনেক যুগ ধরেই পাটের বস্তার ব্যবহার হয়ে আসছে। পাশাপাশি পাট থেকে ‘জুটন’ কাপড় তৈরি হলেও বাজারে তেমন একটা সাফল্যের মুখ দেখেনি। তবে অবাক হলেও সত্য, এবার দেশি পাট থেকে তৈরি হচ্ছে জিন্স প্যান্ট।

পৃথিবীব্যাপী পরিবেশ বাঁচানোর আন্দোলনে অনেকেই প্লাস্টিক সামগ্রী বর্জন করছেন বা ব্যবহার কমিয়ে দিচ্ছেন। সবাই চেষ্টা করছেন কিভাবে পৃথিবীকে আরেকটু সুন্দর, আরেকটু সবুজ করে তোলা যায়। সে লক্ষ্যে অনেক রকমের পরিবেশবান্ধব পণ্য বাজারে আসছে। এরই ধারাবাহিকতায় ‘এশিয়াটিক জুট বাংলাদেশ’ পাট দিয়ে জিন্স প্যান্ট বানানোর গবেষণা শুরু করে।

তাদের অঙ্গসংগঠন ‘ডেনিভার’ জানায়, দীর্ঘদিনের গবেষনার ফসল এই জিন্স প্যান্ট। খুব শীঘ্রই তা বাজারে আসছে। তারা এই প্যান্টের নাম দিয়েছেন ‘ইকোপ্যান্ট’। সাথে স্লোগান হিসেবে বলা হয়েছে ‘গো গ্রিন’।

এশিয়াটিক জুট বাংলাদেশের পক্ষ থেকে টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারকে জানানো হয়েছে, আসছে ১৯ জানুয়ারি প্যান্টটি চমৎকার আরো অনেক তথ্য মিলবে। সে সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে জিন্সপ্রেমীদের।

পাটজাত পণ্য নিয়ে কোম্পানিটি অনেকদিন ধরে কাজ করে আসছে। জাতীয় পাট দিবস ও বহুমুখী পাট দিবস- ২০১৯ এ পুরস্কারপ্রাপ্ত কোম্পানিটি পাটের তৈরি কাপড় তৈরির পাশাপাশি কার্পেট, ক্যারি ব্যাগ, ব্যাকপ্যাক, কর্পোরেট ব্যাগ, ঘর সাজানোর উপকরণ, জুতা, মানিব্যাগও তৈরি করে থাকে।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *