সীতাকুণ্ড শিব চতুর্দশী মেলা: ট্রেন দাঁড়াবে ২ মিনিট, প্রস্তুত মেডিকেল টিম

হিন্দু সম্প্রদায়ের তীর্থস্থান চট্টগ্রামের সীতাকুণ্ডে অনুষ্ঠিত ‘শিব চতুর্দশী’ মেলা উপলক্ষে বিশেষ ব্যবস্থা রেখেছে রেলওয়ের পূর্বাঞ্চল।
আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) থেকে (৪ মার্চ) শুক্রবার পর্যন্ত বিরতিহীন দুটি ট্রেন সুবর্ণ ও সোনার বাংলা এক্সপ্রেস ছাড়া চট্টগ্রাম-ঢাকা- সিলেট রুটের বাকি ট্রেনগুলো সীতাকুণ্ড স্টেশনে ২ মিনিট দাঁড়াবে। পাশাপাশি স্টেশনে প্রস্তুত রাখা হয়েছে একটি মেডিকেল টিমও।
মেলায় দর্শনার্থীদের সুবিধার কথা বিবেচনা করে এ কার্যক্রম চলবে বলে জানিয়েছেন রেলওয়ে কর্মকর্তারা।

নির্ধারিত আপ ট্রেন ৫টি হলো- পাহাড়িকা এক্সপ্রেস, সাগরিকা এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস, নাসিরাবাদ এক্সপ্রেস ও ঢাকা মেইল এবং ডাউন ট্রেনগুলো হলো- চট্টগ্রাম মেইল, পাহাড়িকা এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, সাগরিকা এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস, মেঘনা এক্সপ্রেস, নাসিরাবাদ এক্সপ্রেস, মহানগর প্রভাতী, চট্টলা এক্সপ্রেস, তূর্ণা ও বিজয় এক্সপ্রেস।

বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ের অতিরিক্ত বিভাগীয় পরিবহণ কর্মকর্তা মনিরুজ্জামান। তিনি বলেন, ‘ঐতিহ্যবাহী এ মেলাকে ঘিরে দেশের বিভিন্ন স্থান থেকে পুণ্যার্থীরা সীতাকুণ্ডে আসেন। যাত্রীসেবার বিষয়টি মাথায় রেখে এ সিদ্ধান্ত কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্টদের।’

এদিকে মেলা উপলক্ষে স্টেশন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, পর্যাপ্ত পানি ও আলোর ব্যবস্থা এবং নিরাপত্তাসহ সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া প্রয়োজনীয় ওষুধসহ একজন চিকিৎসকসহ ৪ সদস্যের একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম সার্বক্ষণিক নিয়োজিত রাখা হয়েছে।

পূর্বাঞ্চল রেলওয়ের বিভাগীয় চিকিৎসা কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন সিভয়েসকে জানান, যাত্রীদের কেউ অসুস্থ হয়ে পড়লে প্রাথমিক চিকিৎসার জন্য একটি মেডিকেল টিম সীতাকুণ্ড স্টেশনে সার্বক্ষণিক থাকবে। যাত্রীদের সুবিধার কথা বিবেচনায় মূলত আরও দুদিন আগে থেকেই এ কার্যক্রম শুরু হয়েছে। যতদিন মেলা থাকবে এ টিম সেখানেই অবস্থান করবে।

Written by Hossain

Leave a comment