বিশ্বে করোনায় মৃত্যু ৭ শতাধিক, শনাক্ত সাড়ে ৩ লাখেরও বেশি

বিশ্বজুড়ে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় ওঠা নামা করছে।  গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৭০৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৩ হাজার ২১৬ জন। এ নিয়ে মৃত্যু হয়েছে ৬৩ লাখ ৪০ হাজার ১৯৯ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে  ৫৪ কোটি ৪০ লাখ ৪০ হাজার ৪৩ জনে। 

রোববার (১৯ জুন) করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস থেকে এ তথ্য জানা গেছে। 

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনায় সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। এ সময়ে দেশটিতে নতুন আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ১৯ জন। এখন পর্যন্ত ২ কোটি ৭২ লাখ ৪ হাজার ৪৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪০ হাজার ২৯২ জন মারা গেছেন দেশটিতে।

একই সময়ে প্রাণহানির তালিকায় রয়েছে তাইওয়ান। গত ২৪ ঘণ্টায় এ দেশটিতে মারা গেছেন ১৮১ জন এবং সংক্রমিত হয়েছেন ৫৩ হাজার ৭০৭ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩২ লাখ ৪৪ হাজার ৪৫৩ জন এবং মৃত্যু হয়েছে ৫ হাজার ৪৯ জনের। 

গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৪ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২০ হাজার ১২৭ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৭৪৯ জন এবং মারা গেছেন ২৪ জন। রাশিয়ায় মারা গেছেন ৬৮ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৩৮২ জন। উত্তর কোরিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৩৭০ জন এবং দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৭৩ জন।

ইতালিতে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৯৭১ জন এবং মারা গেছেন ৪৫ জন। একইসময়ে জাপানে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৭৭৯ জন এবং মারা গেছেন ২৩ জন। অস্ট্রেলিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৯২৭ জন এবং মারা গেছেন ৬৪ জন। থাইল্যান্ডে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৭২ জন এবং মারা গেছেন ২৩ জন। চিলিতে নতুন আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৬৭৮ জন এবং মারা গেছেন ৩২ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ  করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

Written by Hossain

Leave a comment