বিশ্বে একদিনে করোনায় মৃত্যু দেড় হাজারের বেশি, শনাক্ত ৬ লাখ

কয়েকদিন নিম্নগতির দিকে ঝুঁকে বিশ্বজুড়ে আবার বেড়েছে করোনায় দৈনিক মৃত্যু ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৭০৬ জন এবং নতুন আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯২ হাজার ৯৫৭ জন।  এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৬২ লাখ ৭৯ হাজার ৯৮৮ জনে এবং আক্রান্ত মোট রোগীর সংখ্যা পৌঁছেছে ৫১ কোটি ৮৩ লাখ ৩৫ হাজার ২৭৯ জনে।

এ তথ্য বুধবার (১১ মে) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে জানা গেছে। 

তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি ১ লাখ ৪ হাজার ৪৪৯ জনের সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। এই সময়ের মধ্যে দেশটিতে মারা গেছেন ২০২ জন। অন্যদিকে দৈনিক সর্বোচ্চ ২৭৯ জন মারা গেছেন যুক্তরাষ্ট্রে। এ সময়ে নতুন আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ৯০৭ জন 

ফ্রান্সে গত একদিনে আক্রান্ত হয়েছেন ৫৬ হাজার ৪৪৯ জন এবং মারা গেছেন ১২৩ জন। একইসময়ে স্পেনে  আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৪৫৮ জন এবং মারা গেছেন ৬২ জন। রাশিয়ায় মারা গেছেন ১০১ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৫৩১ জন। থাইল্যান্ডে নতুন আক্রান্ত হয়েছেন ৬ হাজার ২৩০ জন এবং মারা গেছেন ৫৩ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় ৬২ জন, অস্ট্রিয়ায় ২২ জন, ইতালিতে ১৫৮ জন, জাপানে মারা গেছেন ৩০ জন, ব্রাজিলে ১৯৫ জন,  অস্ট্রেলিয়ায় ৪৩ জন, কানাডায় ৬৭ জন ও গ্রিসে ২৭ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি। 

Written by Hossain

Leave a comment