বিশ্বজুড়ে করোনা/ একদিনে কমেছে মৃত্যু ও শনাক্ত

একদিনের ব্যবধানে সারা বিশ্বে আবারও কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১ হাজার ১৫৪ জন। যা আগের দিনের চেয়ে সাড়ে সাত শতাধিক কম। এই সময়ে ভাইরাসটিতে নতুন আক্রান্ত হয়েছেন আরও ৬ লাখ ৬৩ হাজার ৫৫৪ জন। যা আগের দিনের চেয়ে কমেছে দেড় লাখের বেশি।

এতে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৪ লাখ ১৮ হাজার ৭৫১ জনে এবং  মোট আক্রান্ত রোগীর সংখ্যা  দাঁড়িয়েছে ৫৮ কোটি ১৪ লাখ ৫৮ হাজার ২২১ জনে।

রোববার (৩১ জুলাই) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য থেকে এসব জানা গেছে। 

এদিকে গত একদিনে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি ২ লাখ ২১ হাজার ৯৩৮ জন সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ে দেশটিতে মারা গেছেন ১৩০ জন। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা ব্রাজিলে মারা গেছেন ১৬২ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২৪ হাজার ২৫৯ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৩১ জন, দক্ষিণ কোরিয়ায় ৩৫ জন, ইতালিতে ১২১, মেক্সিকোতে ৭৯, তাইওয়ানে ৬০, ইরানে ৪৬, রাশিয়ায় ৪৩, নিউজিল্যান্ডে, অস্ট্রেলিয়ায় ১৩৫, থাইল্যান্ডে ৩২ ও চিলিতে ৩১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। তারপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

Written by Hossain

Leave a comment