বাংলাদেশের পণ্য নিয়ে ১৭ দিনে ইতালি গেল ‘সোঙ্গা চিতা’ আসছে ‘এএসটি মাল্টা’

চট্টগ্রাম বন্দর থেকে ৯৫০ একক কন্টেইনার পণ্য নিয়ে সরাসরি ইতালির উদ্দেশ্যে যাওয়া জাহাজ ‘সোঙ্গা চিতা’ দেশটির রেভেনা বন্দরে পৌঁছেছে।
শনিবার (২৫ ফেব্রুয়ারি) মধ্যরাতে জাহাজটি ইতালিতে পৌঁছেছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক।

তিনি বলেন, কয়েকদিন আগে জাহাজটি সুয়েজ খাল পৌঁছে সেখানে ৩৬ ঘণ্টা অপেক্ষায় ছিল। সেখান থেকে জ্বালানি তেল নিতে সময়ক্ষেপণ হয়। ফলে জাহাজটি ১৪ দিনে পৌঁছার কথা থাকলেও তিনদিন সময় বেশি লাগে। প্রথমবার চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি ইতালিতে জাহাজ গিয়েছে। এটা আমাদের একটা বড় অর্জন। আমরা নতুন নতুন রুটে কিভাবে জাহাজ পরিচালনা করা যায় সেটা নিয়ে কাজ করে যাচ্ছি।

এর আগে ৭ ফেব্রুয়ারি বেলা পৌনে ৩টার দিকে ৫০টি গার্মেন্টেসের তৈরি পোশাক নিয়ে চট্টগ্রাম বন্দরের এনসিটি জেটি-৪ ত্যাগ করে জাহাজটি।

এদিকে ইতালি থেকে পণ্য নিতে চট্টগ্রাম বন্দরে আসছে ‘এএসটি মাল্টা’ নামের আরো একটি জাহাজ। সোমবার (২৮ ফেব্রুয়ারি) জাহাজটি চট্টগ্রাম বন্দরে আসার কথা রয়েছে।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, ‘এএসটি মাল্টা’র চীন থেকে সরাসরি ইতালি যাবার কথা ছিল। কিন্তু গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম ছেড়ে যাওয়া ‘সোঙ্গা চিতা’ জাহাজে কিছু পণ্য তোলা সম্ভব হয়নি। পাশাপাশি বন্দরে ইতোমধ্যে বেশকিছু রপ্তানি পণ্য জমেছে। তাই চট্টগ্রাম থেকে ১২৮ একক পণ্য নিতে আসছে এই জাহাজটি।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ইতালিতে পণ্য নিতে ‘এএসটি মাল্টা’ নামের আরেকটি জাহাজ আগামীকাল চট্টগ্রাম বন্দরে আসার কথা রয়েছে। জাহাজটি যথাসময়ে এলে আগামী ২ মার্চ রপ্তানি পণ্য নিয়ে যাবার কথা রয়েছে।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *