কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে ব্রাজিল: অক্সফোর্ডের গবেষণা

কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে ব্রাজিল: অক্সফোর্ডের গবেষণা

অক্সফোর্ডের গাণিতিক গবেষণায় কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন ব্রাজিল

মাঝখানে বাকি শুধু একটি রাত। এরপরেই পর্দা উঠছে কাতার বিশ্বকাপের। কিন্তু তার আগেই বিশ্বকাপ ট্রফি কার হাতে উঠতে যাচ্ছে, তা নিয়ে শুরু হয়ে গেছে চুলচেরা বিশ্লেষণ। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ নিয়ে ভবিষ্যদ্বাণীর সংস্কৃতি অনেক আগে থেকেই চলমান। তারই সুর ধরে এবার কাতার বিশ্বকাপ নিয়ে ব্যতিক্রমী একটি একটি গবেষণা চালিয়েছে বিশ্বের অন্যতম সেরা শিক্ষাপীঠ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। ওই প্রতিষ্ঠানের গবেষক জশুয়া বুলের তৈরিকৃত ভবিষ্যৎবাণী বলছে,বলছে, এবারের ফিফা বিশ্বকাপের শিরোপা জিতবে নেইমার জুনিয়ররা।  

শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ করা হয়েছে গবেষণার ফল। তাতে বলা হচ্ছে, ফাইনাল হবে ব্রাজিল-বেলজিয়ামের মধ্যে। আর তাতে ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ৬১.৩ শতাংশ। বাকি ৩৮.৭ শতাংশ জয়ের সম্ভাবনা বেলজিয়ামের। ঙ

এতে যে অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে, তা গ্রুপ পর্বের ১০ লাখ সিমুলেশনের (প্রতিলিপি) মধ্যে সবচেয়ে বেশিবার আসা ফলকে বেছে নিয়েছে। আর নক-আউট পর্বের প্রতিটি ম্যাচের ভবিষ্যৎবাণী করা হয়েছে এক লাখ বার সিমুলেশনের মাধ্যমে। 

অক্সফোর্ডের গাণিতিক মডেলের অনুসারে, প্রথম রাউন্ড থেকেই ছিটকে যাবে সেনেগাল, স্বাগতিক কাতার, ওয়েলস, যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, সৌদি আরব, অস্ট্রেলিয়া, তিউনিসিয়া, জাপান, কোস্টারিকা, কানাডা, মরক্কো, সার্বিয়া, ক্যামেরুন, দক্ষিণ কোরিয়া ও ঘানা।

গবেষণা বলছে, শেষ ষোলোতে ইরানকে হারিয়ে নেদারল্যান্ডস ও ডেনমার্ককে হারিয়ে আর্জেন্টিনা পা রাখবে কোয়ার্টার ফাইনালে। স্পেন হারাবে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়াকে, ব্রাজিলের কাছে পরাস্ত হবে উরুগুয়ে। ইংল্যান্ড-ইকুয়েডর ও ফ্রান্স-মেক্সিকোর লড়াইয়ে শেষ হাসি হাসবে ইউরোপের দুই দল। 

গাণিতিক হিসাবটি আরও বলছে, জার্মানি বাধা টপকে যাবে বেলজিয়াম, অন্যদিকে পর্তুগাল হারাবে সুইজারল্যান্ডকে।

কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নেদারল্যান্ডসকে হারিয়ে শেষ চারে পা রাখবে লিওনেল মেসির আর্জেন্টিনা। স্পেন পেরে উঠবে না ব্রাজিলের সঙ্গে। ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচে বাজবে থ্রি লায়ন্সদের বিদায়ঘণ্টা। আর ক্রিস্তিয়ানো রোনালদোদের বিশ্বকাপ জয়ের স্বপ্ন শেষ করে দেবে এডেন হ্যাজার্ডের বেলজিয়াম।

সেমিফাইনালে দেখা হবে বহুল আকাঙ্ক্ষিত ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে নেইমারদের পক্ষে আসছে ফল। আরেক সেমিতে বিশ্বকাপের শিরোপাধারী ফরাসিরা হার মানবে বেলজিয়ানদের কাছে। এরপর ফাইনালে ষষ্ঠ শিরোপা জয়ের উল্লাসে মাতবে আসরের সফলতম দল ব্রাজিল, আরও একটি আক্ষেপ সঙ্গী হবে বেলজিয়ামের সোনালী প্রজন্মের। 

প্রসঙ্গত, যে কোনো বিশ্বকাপের আগেই এমন ভবিষ্যদ্বাণী দিয়ে থাকে বিভিন্ন প্রতিষ্ঠান। কিন্তু বাস্তবতা হচ্ছে মাঠের পারফরম্যান্সে। আগামীকাল ২০ নভেম্বর শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। মরুর বুকে ২৮ দিন ব্যাপী বর্ণীল এ আসরে ৩২ দলের ৬৪টি ম্যাচের পর্দা নামবে ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্যদিয়ে। দেখা যাক এই আসরে শেষ পর্যন্ত অক্সফোর্ডের ভবিষ্যদ্বাণী মেলে কি না। 

Written by Hossain

Leave a comment