আপাতত ক্লাস সপ্তাহে ১ দিন : শিক্ষামন্ত্রী

মহামারীতে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর খোলার বিষয়ে প্রস্তুতি নেওয়ার কথা বলা হলেও সপ্তাহে প্রতিদিন ক্লাস আপাতত হচ্ছে না।

শুধুমাত্র দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস হবে। বাকিরা সপ্তাহে একদনি করে ক্লাস করবে।

রোববার (২৪ জানুয়ারি) শিক্ষামন্ত্রী দীপু মনি সংসদে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশের বিধান করতে বিদ্যমান আইন সংশোধনের প্রস্তাব পাসের প্রক্রিয়ার সময় এ কথা বলেন দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, “৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস হবে। অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন করে আসবে। পুরো সপ্তাহের পড়া নিয়ে যাবে। পরের সপ্তাহে আবার একদিন আসবে।”

তিনি বলেন, “শিক্ষার্থীর সংখ্যা অনেক, শ্রেণীকক্ষে তাদের গাদাগাদি করে বসতে হয়। স্বাস্থ্যবিধি মেনে বসানো সম্ভব হবে না। সেক্ষেত্রে সব শ্রেণীর শিক্ষার্থীকে এক সঙ্গে আনার সুযোগ থাকবে না।”

করোনাভাইরাস মহামারীর মধ্যে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে সরকার। গত ২৩ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) স্কুল-কলেজের অধ্যক্ষদের কাছে পাঠানো এক চিঠিতে এই নির্দেশনা দেয়।

সূত্র: দৈনিক শিক্ষা


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *