সীতাকুণ্ডে বিলুপ্তির পথে হস্তশিল্প।

সীতাকুণ্ডে বিলুপ্তির পথে হস্তশিল্প।

সীতাকুণ্ড বার্তা প্রতিনিধি 

উত্তর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার পৌরসভাস্থ দক্ষিণ ইদিলপুর গ্রামে কুমার বাড়ির ঐতিহ্যবাহী কুটির শিল্প এখন বিলুপ্তির পথে। রং বেরঙের কলসি, হাতি, ঘোড়া, ব্যাংক, ডেকচিসহ বিভিন্ন ধরণের মাটির হস্তশিল্প এখন বিলুপ্তির পথে বললেই চলে। এই শিল্পের কিছু পরিবার এখনো এই পেশাকে ধরে রাখলেও দৈন্যতা তাদের ছাড়ছে না। তারা এখনো পড়ে আছেন সেই হাতের স্পর্শে অভিনব কায়দায় তৈরি হস্তশিল্প নিয়ে।

কেনো হারিয়ে যাচ্ছে হস্তশিল্প? এই প্রশ্ন ছিল দৈনিক চট্টগ্রাম এর পক্ষ থেকে। তাদের কাছ থেকে উত্তর আসে- আধুনিকতার এই যুগে আমাদের হাতে তৈরি এসব জিনিসপত্র আর মানুষকে টানে না। এক সময় রাত-দিন এই কাজে যুক্ত থাকার কারণে নিঃশ্বাস ফেলার জো ছিল না। কিন্তু কালের আধুনিকতায় আজ পরিবারের নুন আনতে পানতা ফুরায় অবস্থা।
এমন এক সময় আসবে তরুণ প্রজন্ম শুনলেই অবাক হবে, হাতের তৈরি এমন কারুকার্য বা মাটির কলসির কথা শুনে। রোদের আলোয় মাটির ময়না আর সেই ঘোড়া-হাতি তৈরির বিষয়টি হবে সোনালী ইতিহাস। কালের বিবর্তনে ধীরে ধীরে হারিয়ে গেলেও ঐ দিনগুলো হবে বাংলাদেশের সংস্কৃতির প্রাচীন ঐতিহ্য।
তবে অনেকেই মনে করেন সীতাকু-ের হস্তশিল্পের চিত্র তুলে ধরে এবং অথনৈতিক পৃষ্ঠপোষকতা করে এই শিল্পকে বাঁচিয়ে রাখার এখনো সময় আছে। এ জন্য সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদেরও এগিয়ে আসতে হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *