ব্যক্তিগত তথ্য গোপন রাখতে এখনি ফোন থেকে মুছে ফেলুন

লাখ লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিচ্ছে হোয়াটসঅ্যাপ, নিজেদের তথ্য গোপন রাখতে এখনই এই অ্যাপ ফোন থেকে মুছে ফেলুন,’ এমনটাই বলেছেন হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী আরেকটি ম্যাসেজিং অ্যাপ ‘টেলিগ্রামের’ প্রতিষ্ঠাতা পাভেল দুরোভ। 

তিনি দাবি করেছেন, হোয়াটঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য রক্ষা করতে ব্যর্থ। তারা ‘ট্রোজান হর্স’ ভাইরাসের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে ব্যবহারকারীর গোপন তথ্য।

বিখ্যাত গ্রিক উপকথা অনুযায়ী ট্রয় বা ইলিয়ন নগরের দুর্ভেদ্য দুর্গ জয়ে গ্রিকরা এক বিশাল কাঠের ঘোড়া তৈরি করেছিলো। তার ভেতর সৈন্যরা প্রবেশ করে ট্রয়ের দুর্গের বাইরে সেটাকে রেখে দেয়। গ্রিকরা হার মেনে নিয়ে উপহার হিসেবে ট্রয়বাসীকে ঘোড়া উপহার দিয়েছে ভেবে তারা কাঠের ঘোড়াটিকে প্রতিরক্ষা দেয়ালের ভেতর নিয়ে জয়োৎসব করে। আর রাতের আঁধারে ঘোড়া থেকে বেরিয়ে গ্রিক সৈন্যরা অনায়াসে ট্রয় দখল করে নেয়। আর এখন ট্রোজান হর্স ভাইরাসের মাধ্যমে হাতিয়ে নেয়া হয় ব্যক্তিগত সব তথ্য।

টেলিগ্রামে নিজের চ্যানেলের তিন লক্ষাধিক অনুসারীকে উদ্দেশ্য করে ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপের ব্যাপারে আলোকপাত করে পাভেল দুরোভ বলেন, ‘আপনার তথ্য, ম্যাসেজ এবং ছবি যদি কোনদিন জনসমক্ষে দেখতে চান, তাহলে হোয়াটসঅ্যাপ ব্যবপহার করুন।’ 


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *