পাবলিক প্লেসে ফোন চার্জ দিলেই কিন্তু বিপদ!

আধুনিক প্রযুক্তির স্মার্টফোন বা ট্যাবলেট এখন মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। যেনো এক মুহূর্তও কাটতে পারে না মানুষ। তাইতো স্মার্টফোন বা ট্যাবলেটের ব্যাটারি পুরিয়ে যাওয়া মাত্রই সেগুলো যেখানে-সেখানে চার্জ দিতে বসে যান ব্যবহারকারীরা। কিন্তু পাবলিক প্লেসে গণ ইউএসবি পোর্ট দিয়ে চার্জ দিলে হ্যাক হতে পারে যে কারো ফোন বা ট্যাবলেট।

জানা যায়, পাবলিক প্লেসে গণ ইউএসবি পোর্ট দিয়ে মোবাইল বা ট্যাবলেট চার্জ দিলে হ্যাকিংয়ের শিকার হতে পারে সেটি। এই পদ্ধতিকে হ্যাকাররা ‘জুস জ্যাকিং’ বলে থাকে। বিশেষ করে এয়ারপোর্ট, রেলওয়ে স্টেশন, বাসস্টপ কিংবা ক্যাফের মতো জায়গায় বসানো ইউএসবি চার্জিং পয়েন্টে দিয়ে কেউ স্মার্টফোন বা ট্যাবলেট চার্জ দিলে হ্যাকাররা সেগুলোতে ম্যালওয়্যার ঢুকিয়ে দেয়। যার মাধ্যমে ব্যবহারকারীর পুরো ডিভাইসটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় হ্যাকাররা এবং হাতিয়ে নেয় প্রয়োজনীয় তথ্য বা ডাটা।

প্রযুক্তিবিদদের মতে, স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহারের মাধ্যমে সারাবিশ্ব ব্যবহারকারীর হাতের মুঠোয় থাকে, কিন্তু আবার হ্যাকিংয়ের শিকার হলে ব্যবহারকারীর সকল ডাটা চলে যায় অন্যের হাতে। হ্যাকাররা ‘জুস জ্যাকিংয়ের’ মাধ্যমে ব্যবহারকারীর যাবতীয় তথ্য বা ডাটা সংগ্রহ করতে পারে। যেমন- ব্যবহারকারী কার সঙ্গে কথা বলছে, কী কথা বলছে, কোথায় যাচ্ছে, কী করছে। শুধু তথ্য বা ডাটা সংগ্রহ নয়, হ্যাকাররা ভাইরাসের মাধ্যমে ব্যবহারকারীর ডিভাইসের ক্যামেরা, মাইক্রোফোন এমনকি জিপিএসও নিয়ন্ত্রণ করতে পারে। ডিভাইসটি দিয়ে অন্য কাউকে ফোনও করতে পারে তারা।


Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *